Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীর মস্তিষ্ক পুরুষের তুলনায় তরুণ থাকে!


৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১১

রোকেয়া সরণি ডেস্ক ।।

সমবয়সী দু’জন নারী-পুরুষের মধ্যে পুরুষের মস্তিষ্ক আগে বুড়ো হয়। অর্থাৎ বয়সের সাথে সাথে একজন পুরুষের মস্তিষ্কের কার্যক্ষমতা যতটুকু কমে- একজন নারীর ক্ষেত্রে ততটুকু কমে না।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিজ্ঞানবিষয়ক জার্নাল, প্রোসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস-এ প্রকাশিত এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। গবেষকরা দেখিয়েছেন, একজন পুরুষের ক্ষেত্রে যে বয়সে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে আসে নারীর ক্ষেত্রে তা তিনবছর পিছিয়ে যায়।

গবেষকরা দুইশোর বেশি প্রাপ্তবয়স্ক নারী ও পুরুষের মস্তিষ্কের মেটাবলিক লেভেল বা বিপাকীয় মাত্রা পর্যবেক্ষণ করে এমন কথা জানিয়েছেন। ২০ থেকে ৮২ বছর বয়সী ১২১ জন নারী ও ৮৪ জন পুরুষের ওপর এই পরীক্ষা করা হয়। মস্তিষ্কের মেটাবলিজমের মাত্রা সাধারণত বয়সের সাথে সাথে কমে আসে।

গবেষণায় অংশ নেওয়া সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি অব মেডিসিনের রেডিওলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মানু গয়াল বলেন, মস্তিষ্ক তরুণ থাকার কারণে বয়সের সাথে সাথে নারীদের শেখার ক্ষমতা পুরুষের তুলনায় কমে যায় না।
গবেষণায় সংশ্লিষ্টরা বলেছেন, বিষয়টা নিশ্চিত হতে আরও কিছু পরীক্ষা করা প্রয়োজন। তারা আরও বলেন, ব্যাপারটা নিশ্চিত হলে তা নারীদের জন্য আশা জাগানিয়া হবে অবশ্যই।

সারাবাংলা/আরএফ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর