Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যৌন হয়রানির প্রতিকারে নাগরিক প্রতিবাদ কর্মসূচি


১৭ এপ্রিল ২০১৯ ১৩:৩৭

ঢাকা: সম্প্রতি ফেনীর ছাত্রী নুসরাত জাহান রাফিসহ শিশু-কিশোরী-তরুণী-নারীদের সঙ্গে ঘটে চলা সব ধরনের যৌন হয়রানির বিরুদ্ধে দু’দিনের প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত পালিত হয়েছে রাজধানীর শাহবাগে। সাধারণ নাগরিকদের ব্যানারে গত ১৪ ও ১৫ এপ্রিল বিকেলে জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচির প্রথম দিন (রোববার) ছিল নীরব প্রতিবাদ। উপস্থিত নাগরিকরা নীরব থেকে হাতে ধরা ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে দেশে ঘটে চলা সব যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিবাদ জানান। এসব ব্যানার ও ফেস্টুনে নুসরাত জাহান রাফির ক্রমাগত প্রতিবাদ, মরণাপন্ন অবস্থাতেও তার সমাজ ও আইনের কাছে বিচার চাওয়া ইত্যাদি উঠে আসে।

বিজ্ঞাপন

নাগরিক প্রতিবাদ

আয়োজনের দ্বিতীয় দিন, সোমবার (১৫ এপ্রিল) ছিল সরব প্রতিবাদ। এদিন আয়োজকরা সারাদেশে ঘটে যাওয়া যৌন নিপীড়নের বেশ কিছু ঘটনাকে নিপীড়িতের ভূমিকায় উপস্থাপন করে দেখান। আয়োজকদের মতে, সমাজ যৌন হয়রানিমুক্ত করতে বিচার নিশ্চিত করতে হবে এবং এর বিরুদ্ধে সোচ্চার সামাজিক আন্দোলন গড়ে তোলার কোনো বিকল্প নেই। দু’দিনের এই আন্দোলনকে আয়োজকরা যৌন সহিংসতামুক্ত নতুন বছরের প্রত্যয় হিসেবে চিত্রিত করেন।

আয়োজকদের মধ্যে ছিলেন রাশেদা খান, লিসা গাজী ও অন্যান্য। এই নাগরিক প্রতিবাদ আন্দোলনে পেশাজীবী নারীরাসহ  সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন।

সারাবাংলা/আরএফ 

নাগরিক প্রতিবাদ যৌন হয়রানি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর