Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় যৌন সহিংসতার প্রতিবাদে লাখো মানুষের বিক্ষোভ


১৫ মার্চ ২০২১ ১৩:৩৮

নারীদের উপর যৌন সহিংসতার প্রতিবাদে অস্ট্রেলিয়ায় বিক্ষোভ মিছিল করছেন লাখো মানুষ। সোমবার (১৫ মার্চ) দেশটির রাজধানী ক্যানবেরাসহ ছোটবড় অন্তত ৪০টি শহরে তারা রাজপথে নেমে এসেছেন ও বিক্ষোভ প্রদর্শন করছেন।

সম্প্রতি অস্ট্রেলিয়ার পার্লামেন্টকে কেন্দ্র করে একাধিক যৌন নিপীড়নের ঘটনা প্রকাশ্যে আসার পরিপ্রেক্ষিতে ‘বিচারের জন্য পদযাত্রা’ নামে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন দেশটির নারীরা। সোমবার এ কর্মসূচি সারা দেশজুড়ে পালিত হচ্ছে।

বিজ্ঞাপন

বিবিসির খবরে জানা যায়, গত মাসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে পাঠানো এক চিঠিতে অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পর্টারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ পাওয়া যায়। এতে বলা হয়, ১৯৮৮ সালে ১৬ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণ করেছিলেন তিনি। তবে পর্টার এই অভিযোগ অস্বীকার করেছেন। এছাড়া সাবেক রাজনৈতিক উপদেষ্টা ব্রিটানি হিগিন্স গত ফেব্রুয়ারিতে অভিযোগ করেন, ২০১৯ সালে এক মন্ত্রীর কার্যালয়ে তাকে ধর্ষণ করা হয়।

সোমবারের প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে ব্রিটানি হিগিন্স বলেন, ‘অস্ট্রেলিয়ায় নারীদের উপর যৌন নির্যাতনের ব্যাপারে একটি ভয়াবহ সামাজিক গ্রহণযোগ্যতা রয়েছে। আমার সঙ্গে হওয়া ঘটনাটি সামনে এসেছে কারণ, দুঃখজনক হলেও নারীদের মনে করিয়ে দেওয়া যে, এমন কিছু পার্লামেন্ট হাউজেও ঘটতে পারে, আসলে যে কোনো স্থানেই এমন ঘটতে পারে’।

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর