Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জর্জ বুশ ও তার প্রিয় কুকুর সালি


৫ ডিসেম্বর ২০১৮ ১০:২৫

।। বিচিত্রা ডেস্ক ।।

প্রভুভক্ত কুকুর বলতে যা বোঝায়, ঠিক তেমনই ‘সালি’। মনিবের জন্য সে ছিল অন্তপ্রাণ। মনিবের মৃত্যুতেও তাই অন্যদের সঙ্গে শোক জানাতে হাজির ‘সালি’ও। তেমনই একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তা দেখে সালি’র আনুগত্যের প্রশংসাতেও পঞ্চমুখ নেটিজেনরা।

যে সালিকে নিয়ে এত আলোচনা, সেই সালি’র মনিবও গোটা বিশ্বেই পরিচিত একজন মুখ। তিনি সদ্যপ্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ। মার্কিনিরা যখন তার মৃত্যুতে শোক পালনে ব্যস্ত, তখন সালি’ও পিছিয়ে ছিল না।

বুশকে শেষ শ্রদ্ধা জানাতে সালি’র উপস্থিতির ছবি টুইটার ও ইনস্টাগ্রামে প্রকাশ করা হয়। সেই পোস্টে বুশের মুখপাত্র জিম ম্যাগ্রাথ লিখেছেন, ‘মিশন কমপ্লিট’। অর্থাৎ, এতদিনে এসে দায়িত্ব শেষ করল সালি।

ল্যাব্রাডর প্রজাতির এই কুকুরটির নাম দেওয়া হয়েছে মার্কিন বৈমানিক চেসলি সালেনবার্গার এর নাম থেকে। তারও ডাক নাম সালি। ২০০৯ সালে হাডসন নদীতে জরুরি বিমান অবতরণ করিয়ে ১৫৫ জন যাত্রীর জীবন বাঁচিয়েছিলেন তিনি। বৈমানিক সালেবার্গার। তার মতো বিমান চালানোর মতো পারদর্শী তো আর সালি’র পক্ষে হওয়া সম্ভব নয়। তবে প্রশিক্ষণপ্রাপ্ত সালি ছিল বুশের বিভিন্ন কাজের জন্য দক্ষ। দরজা খুলে দেওয়া, প্রয়োজনীয় বিভিন্ন জিনিস ও ফোন এনে দেওয়ার মতো কাজগুলোতে সালি ছিল পারদর্শী। বিশেষ করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ সিনিয়রকে যখন জীবনের শেষ বছরটি হুইল চেয়ারে বন্দি হয়ে কাটাতে হয়েছে, তখনও তার একান্ত সঙ্গী হিসেবেই ছিল সালি।

##সালিএইচডব্লিউবুশ নামে সালির রয়েছে একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট। সেখানে বুশের সঙ্গে সালির বিভিন্ন ছবি রয়েছে। সেখানেই একটি ছবিতে দেখা যায়, সালি মধ্যবর্তী নির্বাচনে ভোট দিতে জর্জ বুশকে সাহায্য করছে।

বিজ্ঞাপন

তার সেই আনুগত্যের স্বীকৃতি হিসেবেই বুশের কফিনের সঙ্গেই সালিকে টেক্সাস থেকে এয়ারফোর্স ওয়ানে করে উড়িয়ে আনা হয় ওয়াশিংটন ডিসিতে। কর্তৃপক্ষ জানিয়েছে, সালি ভবিষ্যতে আহত সৈন্যদের সাহায্য করতে কাজ করবে।

তবে সব মার্কিন প্রেসিডেন্ট পোষা প্রাণি হিসেবে কুকুর পুষতেন, তা নয়। জন এফ কেনেডি কুকুর অপছন্দ করতেন। ট্রাম্পেরও কোনো কুকুর নেই।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ৯৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন জর্জ বুশ। তিনি পার্কিনসন রোগে ভুগছিলেন। চলতি বছরের এপ্রিলে রক্তে সংক্রমণ ধরা পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাকে ছেড়েও দেওয়া হয়েছিল। টেক্সাসের প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে সাত মাস আগে প্রয়াত স্ত্রী বারবারা বুশের পাশেই তাকে বৃহস্পতিবার সমাহিত করা হবে।

এদিকে, বুশের মৃত্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রে বুধবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। এছাড়া, দেশটির পতাকা ৩০ দিন অর্ধনমিত করে রাখা হবে। বুশ ১৯৮৯-১৯৯৩ মেয়াদে আমেরিকার ৪১তম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন।

সারাবাংলা/এনএইচ/টিআর

জর্জ এইচডব্লিউ বুশ সালি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর