Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খতনার পর কন্যা শিশুর মৃত্যু


২১ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৯

রোকেয়া সরণি ডেস্ক।।

আফ্রিকার সিয়েরা লিওনে খতনার কারণে ১০ বছরের একটি মেয়ে মারা গেছে। গত মঙ্গলবার দেশটির রাজধানী ফ্রিটাউন থেকে ১৫০ মাইল দূরে উত্তর প্রদেশে এই ঘটনা ঘটে।

মৃত শিশু মেরি ক্যামিরার মায়ের সাথে দেশটির প্রাক্তন মন্ত্রী রুগিয়াতু টুরের কথা হয়। রুগিয়াতু দীর্ঘদিন ধরে নারী খতনার বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। তিনি জানান, খতনা দিতে গিয়ে শিশু মেরির পরিবারে এই পর্যন্ত দুজন মারা গেছে। দুই বছর আগে মেরির এক খালারও খতনার সময় অতিরিক্ত রক্তক্ষরণ হয় এবং শেষ পর্যন্ত তাকে বাঁচানো যায়নি। তবে মেরির বাবা মেয়ের খতনা দেওয়ার পক্ষপাতি ছিলেন না। কিন্তু মেরির মা চেয়েছিলেন।

তিনি আরও বলেন, এই ঘটনাটি নিঃসন্দেহে শিশু নির্যাতনের পর্যায়ে পড়ে। তাছাড়া সরকারিভাবে নারী খতনা বন্ধ না হলে এই ধরনের ঘটনা সমাজে আরও ঘটবে। কিন্তু এটা বন্ধে সরকারি কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না।

নারী খতনার বিরোধিতা করে এসিইআই নামের একটি প্রজেক্টের কর্মকর্তা এ্যালিমাতু বলেন, ‘নারী খতনা সমাজে যৌন সহিংসতা বাড়াচ্ছে। প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো যেন এই ব্যাপারে কার্যকর উদ্যোগ নেয় সেটাই এখন আমাদের প্রত্যাশা।’

উল্লেখ্য, আফ্রিকার অনেক দেশে নারী খতনা (ফিমেল জেনিটাল মিউটিলেশন) বন্ধ হলেও পশ্চিম আফ্রিকার সিয়েরা লিওনে এখনও এই প্রথা প্রচলিত আছে।

সারাবাংলা/টিসি/এসএস

এফজিএম কন্যা শিশু খতনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর