Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবছা কুয়াশা আর আলসে সূর্যের দিন


২৫ ডিসেম্বর ২০১৮ ০৯:০০

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

শুভ বড়দিন। বড়দিন পালনের রীতিটা একটু অন্য, তাই না? আগের দিন রাত থেকেই পালন শুরু হয় দিনটি তার উপরে ডিসেম্বরের ২৫ তারিখ আমাদের গোলার্ধে তো দিন বড় হওয়ার প্রশ্নই আসে না এ সময় শুধু রাতই বড় হয়। তবে, যেহেতু যীশু খৃষ্টের জন্মদিন তাই বিশ্বের মানুষের জন্য দিনটি বড় না হয়ে থাকতেই পারে না।

এমনিতে হিসেবে আজকে ছুটির দিন, সারা বিশ্বই সেরকম প্রস্তুতি নিয়ে রেখেছে তাই আজকের দিনটি গরম ঠাণ্ডা যাই হোক তেমন কিছু সমস্যা হওয়ার কথা নয়। তবে আমাদের বিষয়টি আলাদা বাংলাদেশে জোর-সোরে নির্বাচনের প্রস্তুতি চলছে। বলাই বাহুল্য আমাদের এই শীতের মধ্যেও উষ্ণতা ছড়িয়ে রেখেছে ভোটের স্লোগান ও জনসংযোগ। এত কিছু সত্ত্বেও সূর্য ব্যাটা আজ ঠিক করেছে জন্মের আলসেমি করবে। পাতলা একটু কুয়াশা পেয়েছে তা জড়িয়েই ঘুমিয়ে উঠবে খানিকটা সময়।

তো বেলা ১০টার আগে সূর্য জাগলেও আড়মোড়া ভাঙ্গছে না ফলে সকালের দিকটা আলস্যেই কাটবে। এমনিতে তো আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে আকাশ আজ মেঘলা থাকবে। তবে ঐ বলা পর্যন্তই মেঘ থাকবে মাত্র ৩১ শতাংশ। এই যদি হয় মেঘের থাকার নমুনা তো বেলা বাড়লে কুয়াশার চাদর যখন খসে যাবে, অগত্যা সূর্যের একটু লোক দেখানি হালুম করতে হবে। সেই লোক দেখানি মিছেমিছি হালুমে দিনের তাপমাত্রা সর্বোচ্চ পৌঁছাবে ২৫ ডিগ্রিতে। আর হালুম সেরেই আলসে সূর্য যেই না আবার চাদর খুঁজে ঘুমিয়ে যাবে কমতে থাকবে তাপমাত্রা আর কমে কবে তা যদি ১৩ ডিগ্রিতে না পৌঁছায় তবে আর শীতকাল কীভাবে হলো?

যাক তাহলে আর কী, বড়দিনের আনন্দ চলুক, নির্বাচনের উত্তাপও চলুক। শুধু শীতে বাহাদুরি দেখিয়ে ঠাণ্ডা বাঁধিয়ে নেয়া যাবে না। তাহলে সেই যন্ত্রণা আগামী বছর পর্যন্ত বয়ে নিতে হবে।

বিজ্ঞাপন

শুভ হোক আজকের দিনটি।

ছবি : আব্দুল মোমিন

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর