Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বজ্র-বৃষ্টির শঙ্কায় আরেকটি দিন


২৬ ফেব্রুয়ারি ২০১৯ ০১:১৩

।। সিরাজুম মুনিরা, সিনিয়র নিউজরুম এডিটর ।।

তো, যেমন বলেছিলাম, সোমবার (২৫ ফেব্রুয়ারি) সকালে কিন্তু ঘুম থেকে উঠেই বজ্র-বৃষ্টির মুখ দেখেছেন। এমন বৃষ্টি আর আকাশ কালো করা দিনে কারোরই ঘর থেকে বের হতে ইচ্ছা করছিল না, সেটাও জানি। কিন্তু তবু, সপ্তাহের শুরুতেই কি আর আলসেমি করা যায়? যতই মন খারাপ হোক, বের তো হতেই হয়েছে, জল-কাদা মাড়িয়েই যেতে হয়েছে গন্তব্যে।

এবার আরেকটা মন খারাপ করা খবর দিই। মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সকালটাও একইভাবে কাটাতে হতে পারে। কারণ আবহাওয়ার পূর্বাভাস বলছে, কাল সকালে ঢাকায় দক্ষিণ-পূর্ব দিক থেকে বয়ে যাওয়া বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৭ কিলোমিটার। সেইসঙ্গে তিন মিলিমিটার বৃষ্টিপাতও রেকর্ড করা হতে পারে।

তাই কালও আড়মোড়া ভেঙে সকাল সকাল ওঠার প্রস্তুতি নিয়েই আজ বিছানায় যেতে হবে। আর বৃষ্টিতে গা বাঁচিয়ে পথ চলার কৌশলও ভেবে রাখতে হবে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপটির যে বাড়ন্ত অংশটি প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় বিস্তৃত ছিল, তা মঙ্গলবারও থাকবে। সেইসঙ্গে দক্ষিণ বঙ্গোপসাগরে থাকবে এই মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। আর এসবের মিলিত প্রভাবেই দেশেই খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর ও চট্টগ্রাম বিভাগের বেশকিছু জায়গায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে থাকতে পারে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি, এমনকি শিলাবৃষ্টিও।

এছাড়া, সোমবার রাতেও কিন্তু বৃষ্টি হয়েছে। এই অবস্থা মাঝরাত অব্দি চলার আশঙ্কা রয়েছে। আর মঙ্গলবার সকাল থেকেই কোথায় কোথাও বজ্রপাত দিয়ে দিন শুরু হতে পারে। তাই সাবধান। বজ্রপাতের সময় নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার কথা মাথায় রাখতে হবে সবার আগে।

বিজ্ঞাপন

মঙ্গলবার দিনে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস, আর রাতে তা কমে দাঁড়াবে ২০ ডিগ্রিতে।

২৮ ডিগ্রি কিন্তু কম না। ফলে বৃষ্টি, বাতাস যা-ই থাকুক না কেন, গরমও লাগবে বেশ। সেসব মাথায় রেখেই কালকের জন্য পোশাক আর জুতো নির্বাচন করুন। যেন বৃষ্টি, বাতাস, গরম— এর কোনোটাই আপনাকে অস্বস্তিতে ফেলতে না পারে।

ভালো কাটুক মাঝ ফাগুনের দিনটি।

সারাবাংলা/এসএমএন

বজ্রবৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর