Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইস-ক্রিম! আইসি-আইসি আইস না কি হেলস্ট্রম?


১০ এপ্রিল ২০১৯ ০২:৩০

ঢাকা: অচেনা শহরের শতেক মুখের মতো আকাশজুড়ে হঠাৎ উড়া উড়া কালো মেঘ। এরপর ঝুম বৃষ্টি। গেলেন তো আটকে! অসময়ের বৃষ্টিতে ভিজে যায় জরুরি সময়।

ফ্ল্যাশব্যাক: ২০ বছর আগে… ‘আমাদের ছেলেবেলা’। ফ্ল্যাশ-ফ্ল্যাশ-ফ্ল্যাশ, উহু, কেউ ছবি তুলছে না তো! বিদ্যুৎ চমকে উঠছে। এই বুঝি ভেঙে পড়লো আকাশ! গুরু গুরু শব্দে ভাঙছে মেঘ। আইস-ক্রিম তাহলে আকাশে থাকে?

ছেলেবেলায় বৃষ্টি অপছন্দ করতেন, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর বৃষ্টি যদি নামে স্কুল যাওয়ার আগে? শুধু কি তাই? গ্রীষ্মের ছুটিতে গ্রামে গেছেন বেড়াতে, শিলাবৃষ্টি নেমেছে কিন্তু শিলা তুলে খাননি, সেও হয় নাকি!

সেই সময় আজ সুদূর অতীত। বুধবার (১০ এপ্রিল) ঘর থেকে বের হওয়ার সময় ছাতা সঙ্গে নিতে ভুলবেন না যেন। ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় নামবে অঝর বৃষ্টি। অস্থায়ীভাবে বয়ে যেতে পারে দমকা কিংবা ঝড়ো হাওয়া। বজ্রপাতের সম্ভাবনা রয়েছে, সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, কাল দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে। অর্থাৎ গতকালের চেয়ে আজ গরমের তীব্রতা একটু বেশি থাকবে। রাতেও খানিকটা তাই।

মঙ্গলবার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ৬৩ মিলিমিটার। এছাড়া সীতাকুণ্ডে ৫২ মিলিমিটার; রংপুরে ৪১; সৈয়দপুরে ৩৭; দিনাজপুরে ৩৫; শ্রীমঙ্গলে ২৬; নেত্রকোনায় ৩০; ঢাকায় ২৫; নিকলিতে ২৪; ডিমলায় ২২; ময়মনসিংহে ২১; সিলেটে ১৮; বগুড়ায় ১৬; কুমিল্লায় ১৪; রাঙ্গামাটিতে ১৩; টাঙ্গাইল ও রাজারহাটে ১২; বদলগাছীতে ১০; ফেনীতে ৮; কুমারখালীতে ৭; পটুয়াখালীতে ৫; ঈশ্বরদীতে ৩; সন্দ্বীপ ও মাইজদীকোর্টে ১ মিলিমিটার এবং যশোর ও চুয়াডাঙ্গায় সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরায়, ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় রংপুরে, ১৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর