Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যানসার আক্রান্ত শিশুর হয়ে স্কুলে যাচ্ছে রোবট!


২৭ জুন ২০১৯ ১৫:৫০

শ্রেণিকক্ষে বন্ধু ও সহপাঠীরা খুঁজছিল তাদের পুরানা বন্ধু অস্কারকে। যে ক্যানসারে আক্রান্ত হয়ে দীর্ঘ সাতমাস পর হাসপাতাল থেকে ক্লাসে আসবে। তবে দেখা গেলো অস্কারের বদলে তাদের সঙ্গে ক্লাস করতে এসেছে একটি রোবট। এভি-১ (অজিবোট)-এর লাইভ ভিডিও ও দ্বিমুখী অডিওর ভেতর দিয়ে বন্ধুরা ফিরে পেলো তাদের অস্কারকে। বহুদিন পর স্কুল, শিক্ষক আর বন্ধুদেরকে ফিরে পেয়ে অস্কারের মুখও উজ্জ্বল হয়ে ওঠে আনন্দে। সে আনন্দ ছুঁয়ে যায় বন্ধুদেরও।

বিজ্ঞাপন

লিমফোব্লাস্টিক লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে গত ডিসেম্বর থেকে হাসপাতালে শুয়ে ক্যানসারের সঙ্গে লড়ছে পাঁচ বছর বয়সী স্কুলছাত্র অস্কার সাক্সেলবি লি। অসুস্থ্য, তাই স্কুলে যাওয়া বন্ধ ছিল দীর্ঘ সাতমাস। অবশেষে হাসপাতালের বিছানায় শুয়ে ট্যাবের মাধ্যমে তার টেলিপ্রেজেন্স রোবট এভি-১ কে পাঠাচ্ছে শ্রেণিকক্ষে। ইংল্যান্ডের ওরচেস্টার শহরের পিটমাসটন প্রাইমারি স্কুলে এ ঘটনা ঘটেছে।

কয়েকমাস আগে ১০ হাজার স্টেমসেল দাতার মধ্যে থেকে তিন জনের সঙ্গে মিল পাওয়ার পর অস্কারের চিকিৎসা শুরু হয়। গতমাসে সফলভাবে স্টেমসেল প্রতিস্থাপনের পর এখন তাকে হাসপাতালে ডাক্তারদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাই এখনো সশরীরে স্কুলে যেতে পারছে না।

এভি-১ রোবট পেয়ে ছেলের খুশিতে উচ্ছ্বাসিত মা ওলিভিয়া সাক্সেলবিকে। বন্ধুদের সঙ্গে চ্যাট করা, ভিডিওর মাধ্যমে বিভিন্ন কার্যক্রমে অংশ নেওয়ার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসছে অস্কার। এই দিনটির জন্য বহু প্রতীক্ষা করেছিলেন ওলিভিয়া।

অস্কারের জীবন বদলে দেওয়া এই এভি-১ অজিবোটটি ২০১৫ সালে বাজারে আনে নরওয়ের প্রতিষ্ঠান নো আইসোলেসন। রোবটটিতে ক্যামেরা, মাইক্রোফোন ও লাউডস্পিকার সংযুক্ত রয়েছে। যা দুপক্ষের যোগাযোগকে আরও সহজ এবং কার্যকর করতে পারছে। ক্লাসরুম থেকে ক্লাসরুমে চলাচল ছাড়াও শিক্ষাসফর বা জন্মদিনের পার্টির মতো স্কুলের বাইরের কাজেও এভি-১ অংশ নিতে পারে। অ্যাপ্লিকেসনের মাধ্যমে ব্যবহারকারী তার অনুভূতি রোবটের চেহারায় সংযোজিত করতে পারবে। শুধু তাই নয় ব্যবহারকারী রোবটের চোখের রংও পরিবর্তন করতে পারবে।

প্রতি মাসে ২২২ ইউরো ভাড়ায় এই এভি-১ অজিবোটটি পাওয়া যাবে। যার মাধ্যমে আনলিমিটেড ফোর-জি কানেকসন, কারিগরি সাপোর্ট ও সফটওয়্যার আপডেট অন্তর্ভুক্ত থাকবে। তাছাড়া, এই রোবটটি কিনতে খরচ পড়বে ২ হাজার ৭৯৯ ইউরো।

বিজ্ঞাপন

গ্রেইস কেলি চাইল্ডহুড ক্যানসার ট্রাস্ট অস্কারের জন্য এই এভি-১ অজিবোটটির প্রয়োজনীয় অর্থ সরবরাহ করেছে।

সারাবাংলা/এমআই

ক্যানসার রোবট

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর