Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাঝ সাগরে মুখ থুবড়ে পড়লেন উড়ন্ত মানুষ


২৫ জুলাই ২০১৯ ১৭:৩৪

ফ্রান্সের বাস্তিল ডে প্যারেডে সবার নজর কাড়া সেই উড়ন্ত মানুষ এবার ফ্লাইবোর্ডে ফ্রান্স থেকে যুক্তরাজ্যে পাড়ি দেবার সময় মাঝ সাগরে পতিত হয়েছেন। বৃহস্পতিবার (২৫ জুলাই) ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে এই দুর্ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে তার সহযোগিরা।

ফ্রাঙ্কি যাপাটা নামের ৪০ বছর বয়সী সেই উড়ন্ত মানুষ সাঙ্গাট্টে থেকে ফ্রান্সের উত্তরাঞ্চলে ঠিকঠাকই উড়ে গিয়েছিলেন। কিন্তু মাঝ সাগরে জ্বালানি সংক্রান্ত ঝামেলায় পড়ে তাকে রণেভঙ্গ দিতে হয়েছে।

বিজ্ঞাপন

যাপাটার পরিকল্পনা ছিল ফ্রান্স থেকে উড়ে গিয়ে  যুক্তরাজ্যে ডোভারের আশেপাশে কোথাও নামা। ১৫-২০ মিটার উচ্চতায় থেকে ২০ মিনিটে ঘন্টায় ১৪০ কিলোমিটার গতিতে ৩৫ কিলোমিটার ভ্রমণ করতে চেয়েছিলেন ফ্রাঙ্কি যাপাটা। এই যাত্রায় তার সময় লাগার কথা ২০ মিনিট।

কিন্তু মাঝ সাগরে জ্বালানি সংক্রান্ত ঝামেলায় পড়ে তিনি তার সহযোগি দলের সাথে যোগাযোগ করেন। কিন্তু সাগরের উত্তাল ঢেউয়ের তোড়ে হাওয়া থেকে সাগরে পড়ে যান।

কেরোসিনের মাধ্যমে চলা এই ফ্লাইবোর্ডের আরোহী নিজের ব্যাকপ্যাকে জ্বালানি বহন করে থাকেন। যাপাটা তার ব্যাকপ্যাকে ৪৭ কেজি কেরোসিন বহন করছিলেন। এর সাহায্যে তিনি তার গন্তব্যের অর্ধেক পর্যন্ত যেতে পারতেন। পুরো যাত্রাপথে অতিক্রম করতে হলে তার সহযোগি দলের কাছ থেকে আরও জ্বালানির প্রয়োজন হতো, সেই জ্বালানি সংগ্রহ করতে গিয়েই তিনি বিপত্তিতে পড়েন।

১৯০৯ সালের ২৫ জুলাই লুইস ব্লেরিয়ট প্রথম উড়োজাহাজ নিয়ে এই চ্যানেল পাড়ি দিয়েছিলেন। সেই উড়ন্ত মহানায়কের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই যাপাটা এই আয়োজন করেছিলেন।

বিজ্ঞাপন

এই অভিযাত্রায় ফ্রাঙ্কি যাপাটা প্রথম বাঁধার মুখে পড়েছিলেন ফ্রান্সের মেরিটাইম কর্তৃপক্ষের কাছ থেকে। তারা সম্পূর্ণ পরিকল্পনা শুনে, এই ব্যস্ততম চ্যানেলে যাপাটার উড়ে বেড়ানোর পরিকল্পনা অনুমোদন করেনি।

শেষতক জ্বালানি বিভ্রাটে পড়ে মাঝ সাগরে মুখ থুবড়ে পড়েন ফ্রাঙ্কি যাপাটা। তবে তাকে অক্ষত অবস্থায়ই উদ্ধার করেছে সহযোগি দলটি।

ইংলিশ চ্যানেল ফ্রাঙ্কি যাপাটা ফ্রান্স ফ্লাইবোর্ড যুক্তরাজ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর