Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯৮টি ফুটবল মাঠের সমান চীনের ডেক্সিং এয়ারপোর্ট


২৫ সেপ্টেম্বর ২০১৯ ১৫:৪৫

প্রায় সাত লাখ বর্গমিটার আয়তন বা ৯৮টি ফুটবল মাঠের সমান চীনের নতুন ডেক্সিং এয়ারপোর্টের দ্বার খুলে দেওয়া হয়েছে। চীনের ৭০তম জাতীয় দিবসকে সামনে রেখে প্রেসিডেন্ট শি জিনপিং এই এয়ারপোর্টটি উদ্বোধন করেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) উদ্বোধনের দিন দুপুর ৩টা ৩০ মিনিটে প্রথম ফ্লাইট যাত্রা শুর করে। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

বেইজিং এর দক্ষিণে অবস্থিত এই ডেক্সিং এয়ারপোর্টটি স্টারফিশ নামেও পরিচিতি। কারণ এটির আকৃতি দেওয়া হয়েছে স্টারফিশের মতো করে। বেইজিং থেকে ডেক্সিং এয়ারপোর্ট মাত্র ১০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। নতুন এই এয়ারপোর্টটির ফলে বেইজিং এয়ারপোর্টের ওপর চাপ কমবে।

চীনের প্রশাসকরা ধারণা করছেন নতুন এই এয়ারপোর্ট চীনের জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আগামী ২০২৫ সাল থেকে এয়ারপোর্টটি পুরোদমে কাজ শুরু করবে। ডেক্সিং এয়ারপোর্টের রানওয়ে থাকবে ৪টি। বছরে যাত্রী আনা নেওয়া করবে ৭২ মিলিয়ন।

২০৪০ সাল নাগাদ এয়ারপোর্টে ৮টি রানওয়ে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছেন চীনের। এরমধ্যে ১টি ব্যবহার করা হবে সামরিক কাজে। তখন ডেক্সিং এয়ারপোর্ট বছরে ১০০ মিলিয়ন যাত্রী ধারণক্ষমতায় সক্ষম হবে।

বর্তমানে আটলান্টা এয়ারপোর্ট বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর। বছরে ১০০ মিলিয়ন বা ১০ কোটি যাত্রী এই বিমানবন্দর ব্যবহার করে।

ডেক্সিং এয়ারপোর্ট স্টারফিশ এয়ারপোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর