Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এত্ত বড় দাঁত!


৩ নভেম্বর ২০১৯ ১১:০২

এটিকে হাতির দাঁত বলে ভুল করবেন না। এটি মানব সন্তানের মুখ থেকে বের করে আনা হয়েছে। লম্বায় ১ দশমিক ৪৬ ইঞ্চি। এ যাবত কালে যতটুকু জানা গেছে তার মধ্যে এই দাঁতটিই বিশ্বের কোনও মানব সন্তানের সবচেয়ে লম্বা দাঁত। আর সে কারণে এটি স্থান পেয়েছে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বুকে। দাঁতটি মি. মিজো ভোদোপিজার। ক্রোয়েশিয়ার নাগরিক।

জার্মানির মেইনজে ডেন্টিস্ট ড. ম্যাক্স লুকাসের কাছে গিয়েছিলেন মিজো দাঁতের ব্যথা নিয়ে। দাঁতের এক্স-রে করা হলো। আর তাতে দাঁতের আকার যা ধরা পড়লো তা দেখে ডেন্টিস্টের চোখ চরকগাছ। ব্যাথা উপশমে তিনি দাঁতটি তুলে ফেলাই সাব্যস্ত করলেন। আর তুলেও ফেললেন। এবার স্কেল দিয়ে মেপে দেখলেন দাঁতটি লম্বায় দেড় ইঞ্চি ছুঁই ছুঁই। অর্থাৎ ১.৪৬ ইঞ্চি বা ৩.৭২ সেন্টিমিটার। যা এখন বিশ্ব রেকর্ড।

বিজ্ঞাপন

এর আগে সবচেয়ে বড় যে মানব দাঁত ধরা পড়েছে, সেটির চেয়ে অন্তত আধা মিলিমিটার লম্বা মি. মিজোর দাঁত। ফলে তার নামটিই লেখা হয়ে গেলো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে। এর আগে রেকর্ডটি ছিলো একজন ভারতীয়র দখলে।

গিনেসের কাছে দাঁতের রেকর্ডের আবেদনটি করেন ডেন্টিস্ট নিজেই। ফলে গেলো সপ্তাহে তার নাম রেকর্ড বুকে স্থান পেয়ে যায়। পুরো প্রক্রিয়া শেষ করতে অবশ্য বছর খানেক লেগে যায়। গিনেসের পরের সংস্করণেই দেখা যাবে মিজোর নাম ও তার দাঁত।

একটা তথ্য জানিয়ে রাখি সাধারণত মানুষের দাঁত গড়ে ২৪.২১ মিলিমিটার লম্বা হয়। তার মধ্যে বাইরের অংশ (ক্রাউন) ৮.৭০ মিলিমিটার এবং গোড়া (রুট) ১৫.৫১ মিলিমিটার হয়। আর মিজো ভোদোপিজার দাঁতটি লম্বায় ৩৭.০৮ মিলিমিটার লম্বা।

সারাবাংলা

গিনেস রেকর্ড দাঁত লম্বা দাঁত সবচেয়ে বড় দাঁত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর