Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুঃস্বপ্ন মানসিক শক্তি বাড়ায়


১ ডিসেম্বর ২০১৯ ১৩:৫০

ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ভয়াবহ স্বপ্ন দেখতে দেখতেই মানুষ বাস্তব জীবনের দুঃসহ পরিস্থিতি মোকাবিলা করার প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। এমনটাই জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডের কয়েকজন গবেষক। যুক্তরাষ্ট্রের সরকারি অর্থায়নে চালানো ওই গবেষণায় প্রথম দফায় ১৮ জন স্বেচ্ছাসেবকের ওপর গবেষণা চালানো হয়েছে।

তাদের মস্তিষ্কের ভেতরে ইলেকট্রোড স্থাপন করে, মস্তিষ্কের রাত্রিকালীন কার্যক্রম পর্যবেক্ষণ করা হত। মাঝে মাঝেই তারা প্রশ্নের উত্তর দিতে ঘুম থেকে জেগে উঠতেন। তাদেরকে প্রশ্ন করা হত, আপনি কি স্বপ্ন দেখছিলেন? যদি দেখে থাকেন, আপনি কি ভয় পেয়েছেন?

বিজ্ঞাপন

প্রশ্নপত্রের মাধ্যমে গবেষকরা একটি প্যাটার্ন খুঁজে পেয়েছেন, দুঃস্বপ্ন দেখার সময় মস্তিষ্কের যে অংশ থেকে আবেগ নিয়ন্ত্রিত হয়, সেই অংশে তারা কিছু অতিরিক্ত কার্যক্রম লক্ষ্য করেছেন তারা।

দ্বিতীয় ধাপের গবেষণায় তারা ৮৯ জন স্বেচ্ছাসেবককে এক সপ্তাহ ধরে তাদের দেখা স্বপ্নগুলো লিপিবদ্ধ করতে বলেছিলেন। সেখান থেকে নেতিবাচক বা ভয়ংকর কোনো বর্ণনা পেলে তাদেরকে একটি ম্যাগনেটিক রিসোনেন্স ইমেজিং (এমআরআই) এর ভেতর দিয়ে যেতে হয়েছিল। সেখানে তারা খুঁজে পেয়েছেন, যারা দুঃস্বপ্ন দেখেন তাদের মস্তিষ্কের আবেগ নিয়ন্ত্রক ইউনিট অন্যদের চেয়ে দ্রুত এবং কার্যকরভাবে সাড়া দেয়। এই ধাপের পরীক্ষার মাধ্যমে শারীরিক ও মানসিক প্রভাব প্রামাণ্যভাবে খেয়াল করা গেছে।

জেনেভা বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক বলেছেন, আমরা বিশেষত ভয়ের বিষয়টি খেয়াল করতে চেয়েছিলাম। দুঃস্বপ্নের ভেতর আমাদের মস্তিষ্কের কোন অংশ বেশি ক্রিয়াশীল থাকে। আমরা খুঁজে পেয়েছি, স্বপ্ন এবং বাস্তব উভয় ক্ষেত্রে ভয় পেলেই আমাদের মস্তিষ্কের একটি কমন অংশ কাজ করে।

বিজ্ঞাপন

মস্তিষ্কের দুইটি অংশের মাধ্যমে দুঃস্বপ্ন সংক্রান্ত কাজ সম্পন্ন করে থাকে, একটি ইনসুলা আরেকটি সিনগুলেট কর্টেক্স। ভয় পেলে ইনসুলা সাড়া দেয় আর সিনগুলেট কর্টেক্স আবেগ নিয়ন্ত্রণে কাজ করে।

ওই গবেষণার উপসংহারে গবেষকরা জানিয়েছেন, মানুষের বাস্তব জীবনের দুঃসহ পরিস্থিতি মোকাবিলায় মানসিক শক্তি যোগায় দুঃস্বপ্ন।

ইনসুলা এমআরআই গবেষণা দুঃস্বপ্ন মানসিক শক্তি যুক্তরাষ্ট্র সিনগুলেট কর্টেক্স সুইজারল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর