Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালে বেড়েছে পারিবারিক সহিংসতা: জাতিসংঘ মহাসচিব


৬ এপ্রিল ২০২০ ১৬:০৭

‘করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বের মানুষ যখন শুধুমাত্র বেঁচে থাকা নিয়ে আতঙ্কিত, এই পরিস্থিতিতেও চলছে নারীর ওপর সীমাহীন নির্যাতন। সারাবিশ্বে পারিবারিক সহিংসতা অনেক বেড়ে গেছে। চরম অনিরাপত্তায় ভুগছে নারীরা।’

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সোমবার (৬ এপ্রিল) এক বিবৃতিতে এসব কথা বলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি ন্যাশনে প্রকাশিত এই বিবৃতিতে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে নিজের ঘরে সবচেয়ে নিরাপদে থাকার কথা ছিল নারীর। অথচ পারিবারিক নির্যাতন এমন আকার ধারণ করেছে যে অনেক নারীর কাছে ঘর এখন নরকের মতো হয়ে উঠেছে।

জাতিসংঘের মহাসচিব আরো বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশে দেশে এখন সামাজিক ও অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারিবারিক নির্যাতন। ফলে দু’দিক থেকেই চাপ এসে পড়ছে নারীর ওপর।

প্রত্যেক দেশের সরকারের কাছে আহ্বান জানিয়ে আন্তোনিও গুতেরেস বলেন, করোনাভাইরাস মোকাবেলা করতে সরকারগুলো যেসব পদক্ষেপ নিচ্ছে, তাতে যেন পারিবারিক নির্যাতন রোধের কথা উল্লেখ থাকে। নারীর সুরক্ষা যেন বজায় রাখা হয়।

সব দেশের মুদি ও ওষুধের দোকানগুলোকে জরুরি সেবা চালুর নির্দেশ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব। তিনি বলেন, করোনাভাইরাস সবার জীবনেই দুর্ভোগ বাড়িয়েছে। আমাদের সবাইকে পারস্পারিক সহযোগিতার ভিত্তিতে ঐক্যবদ্ধ হতে হবে। তবেই আমরা এই সংকট মোকাবেলা করতে পারবো। শুধু করোনা নয়, নারীরা যেন ঘরে সুরক্ষিত থাকতে পারেন সেই ব্যাপারেও সচেতন থাকার পরামর্শ দেন তিনি।

আন্তোনিও গুতেরেস জাতিসংঘের মহাসচিব নারী নির্যাতন পারিবারিক সহিংসতা

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর