Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধে প্রধানমন্ত্রীর সমর্থন, আন্দোলনও চলছে


২৮ অক্টোবর ২০২০ ১৬:৪৩

পোল্যান্ডে নতুন গর্ভপাত আইনের পক্ষে অবস্থান নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাতায়ুজ মোরাভিয়েস্কি। গর্ভপাত আইনের বিরুদ্ধে দেশটিতে চলমান আন্দোলনের মধ্যে তিনি তার অবস্থান জানালেন। এতে দেশটিতে চলমান আন্দোলন আরও তীব্র হয়েছে।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বিভিন্ন খবরে জানানো হয়, প্রধানমন্ত্রী মোরাভিয়েস্কি নতুন এ আইনের পক্ষে অবস্থান নিয়ে বিক্ষোভরতদের কঠোর হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেন, “রাস্তায় আমরা যে ভাঙচুর ও আগ্রাসন দেখছি তা মোটেও গ্রহণযোগ্য নয়”।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত বৃহস্পতিবার পোল্যান্ডের একটি আদালত বিশেষ কিছু কারণ ব্যতীত সব ধরনের গর্ভপাত সংবিধান পরিপন্থী বলে রায় দিয়েছেন। এর পরপরই এ আদেশের বিরুদ্ধে রাস্তায় নেমে আসেন দেশটির নারী অধিকারকর্মীরা। শুক্রবার থেকে চলমান এ আন্দোলন দেশটির রাজধানী ওয়ারশ-সহ সবকটি বড় শহরে ছড়িয়ে পড়ে। এ আন্দোলনে যোগ দিয়েছেন হাজারো নারী।

ইউরোপের দেশগুলোর মধ্যে পোল্যান্ডে কঠোর গর্ভপাত আইন রয়েছে। এর মধ্যেও এবার আদালতের রুলিংয়ে শুধুমাত্র ধর্ষণ, অজাচার ও মায়ের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ছাড়া সব ধরনের গর্ভপাত নিষিদ্ধ হয়ে গেলো।  পোল্যান্ডের ডানপন্থী বিভিন্ন গ্রুপ ও ক্যাথলিক চার্চ এ রায়ে সমর্থন দিয়েছে।

বৃহস্পতিবার আদালতের ওই রায়ের পর বিক্ষোভকারীরা দেশটির উপ প্রধানমন্ত্রী বাড়ি ঘেরাও করে। সেখানে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পরে শুক্রবার থেকে সারা দেশে ছড়িয়ে পড়ে এ আন্দোলন। পোল্যান্ডে কয়েকটি ক্যাথলিক চার্চও ঘেরাও করে বিক্ষোভরতরা। টানা ছয় দিন ধরে পোল্যান্ডে নতুন গর্ভপাত বিরোধী আইনের প্রতিবাদে আন্দোলন চলছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, পোল্যান্ডের সরকারি দল ডানপন্থী পিআইএস এর এক সদস্যের করা মামলার রায়ে বৃহস্পতিবার এ রুলিং দেন আদালত। বিরোধীদের অভিযোগ— ওই মামলা নিষ্পত্তিতে গঠিত আদালতের বেঞ্চের বেশিরভাগ বিচারকই সরকারি দলের মনোনীত। ওই আদালতের রায়ের পরই দেশটির ভেতরে ও বাইরে তা কড়া সমালোচনার মুখে পড়ে।

পোল্যান্ড গর্ভপাত

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর