Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে সানোফি-জিএসকে


২৮ অক্টোবর ২০২০ ১৭:১৮

ফ্রান্সের বিখ্যাত ওষুধ প্রস্ততকারক প্রতিষ্ঠান সানোফি ও ব্রিটিশ প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিমক্লেইন জিএসকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জোটে ২০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দিয়েছে। এই দুই প্রতিষ্ঠান করোনাভাইরাসের একটি ভ্যাকসিন প্রস্তুতে যৌথভাবে কাজ করছে। ভ্যাকসিনটি এখনও প্রস্তুত না হলেও সম্ভাবনাময় ভ্যাকসিনগুলোর মধ্যে এটি অন্যতম। খবর রয়টার্স

বুধবার এক যৌথ বিবৃতিতে জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন জোট জিএভিআই-তে ২০ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে তারা। জিএভিআই জোট কোভ্যাক্স স্কিমের আওতায় সারা বিশ্বে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ করার পরিকল্পনা নিয়েছে। ভ্যাকসিন প্রস্তুত হলে এ কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞাপন

এর আগে ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্সের সঙ্গেও এমন চুক্তি হয় কোভ্যাক্সের। ভ্যাকসিন যাতে সব দেশের সব শ্রেণির মানুষের কাছে পৌছায় সে লক্ষ্যেই এমন উদ্যোগ নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন জোট।

আরও পড়ুন- কোভিড-১৯ নির্মূলে তিন ধাপের পরিকল্পনা

উল্লেখ্য, গত বছরের শেষ নাগাদ চীন থেকে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। এ ভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এ পর্যন্ত প্রায় ১১ লাখ ৭৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে এ ভাইরাসের কোনো ওষুধ বা ভ্যাকসিন এখনও প্রস্তুত হয়নি। সানোফি ও জিএসকে’র ভ্যাকসিন এখনও চতুর্থ ধাপের ট্রায়ালে রয়েছে। এসব ট্রায়ালে ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ২০২১ সালের প্রথমভাগেই এ ভ্যাকসিন অনুমোদন পেতে পারে বলে জানিয়েছে প্রতিষ্ঠান দু’টি।

বিজ্ঞাপন

করোনাভাইরাস টপ নিউজ ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর