Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্রান্সে হিজাব নিষিদ্ধ চান প্রেসিডেন্ট প্রার্থী


৩১ জানুয়ারি ২০২১ ১৫:৫৩

জনসম্মুখে মুসলিম নারীদের হিজাব পরা নিষিদ্ধ করার প্রস্তাব করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট প্রার্থী মেরি লা পেন। শুক্রবার (২৯ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে ফ্রান্সের চরম ডানপন্থী এই নেতা এ প্রস্তাব উত্থাপন করেন। ২০২২ সালে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১৫ মাস পরের ওই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর বিরুদ্ধে লড়বেন তিনি। খবর আল জাজিরা।

শক্রবারের সংবাদ সম্মেলনে মেরি লা পেন বলেন, ‘আমি মনে করি হিজাব একটি ইসলামি পোশাক’। ওই সংবাদ সম্মেলনে মেরি লা পেন নতুন একটি আইনেরও প্রস্তাব করেছেন, যে আইনে ‘ইসলামি মতাদর্শ’ নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন তিনি। ইসলামি মতাদর্শকে তিনি ‘সর্বগ্রাসী ও ঘাতক’ বলেও মন্তব্য করেছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মেরি লা পেন ফ্রান্সের রাজনীতিতে সুপরিচিত। তার বাবা জিন ম্যারি লা পেন এর আগে ন্যাশনাল র‍্যালির সভাপতি ছিলেন। ২০১১ সালে বাবার কাছ থেকে ফ্রান্সের কট্টর ডানপন্থী দলটির নেতৃত্বভার গ্রহণের পর প্রেসিডেন্ট পদে দুই বার প্রতিদ্বন্দিতা করেছেন ৫৩ বছর বয়েসি মেরি লা পেন। সর্বশেষ ২০১৭ সালে রাজনীতিতে অপেক্ষাকৃত নতুন ম্যাখোঁর বিরুদ্ধে হেরে যান তিনি। তবে এবার দেশটির বেশিরভাগ জরিপে দেখা গেছে আগামী ২০২২ সালের নির্বাচনে জনপ্রিয়তায় তিনি ম্যাখোঁর চেয়ে এগিয়ে আছেন।

ফ্রান্স হিজাব মেরি লা পেন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর