Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ উপস্থাপক তাসনুভা

ফিচার ডেস্ক
৬ মার্চ ২০২১ ১২:৩১

সমাজের নানা বৈষম্যকে দূরে ঠেলে দেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ উপস্থাপক হয়েছেন তাসনুভা আনান শিশির। স্বাধীনতার ৫০ বছরে দেশে প্রথমবারের মতো বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘বৈশাখী টিভি-তে সংবাদ উপস্থাপনা করবেন তিনি। আন্তর্জাতিক নারী দিবসেই শুরু হবে তাসনুভার এই নতুন পথচলা।

নারী দিবসে আরেকজন ট্রান্সজেন্ডার নারীকে দেখা যাবে টেলিভিশনটির একটি নাটকে। ট্রান্সজেন্ডার নারী নুসরাত মৌ অভিনয় করেছেন ধারাবাহিক নাকট ‘চাপাবাজ’ এর একটি পর্বে। আন্তর্জাতিক নারী দিবসে রাত ৯ টা ২০ মিনিটে নাটকটি দেখা যাবে।

জন্মগতভাবেই শারীরিক সীমাবদ্ধতা নিয়ে বেড়ে ওঠেন এসব মানুষ। পরবর্তী সময় পারিবারিক ও সামাজিক বঞ্চনা ]আর অবহেলার শিকার হন তারা। এক্ষেত্রে তাসনুভা ও নুসরাতের নতুন এই পথচলা ট্রান্সজেন্ডার মানুষের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করার পথে আরও এক ধাপ এগিয়ে নেবে। সেইসঙ্গে তাদের প্রতি সবার মানসিকতার পরিবর্তন আনতে ইতিবাচক ভূমিকা রাখবে।

বাংলাদেশের স্বাধীনতার গৌরবজ্জল ইতিহাস থাকলেও বৈষম্যহীন ও সবার জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা এখনো সম্ভব হয় নি। অবহেলিত জনগোষ্ঠীর অন্যতম  তৃতীয় লিঙ্গের মানুষের  নাগরিক মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায় নানা উদ্যোগ নিয়েছে সরকার। ভোটার তালিকায় স্বীকৃতি, সরকারি ভাতাসহ নানান সুবিধা পাচ্ছেন এ শ্রেণির মানুষ।

সমাজের অবহেলিত এসব মানুষের ভেতর থেকে সম্ভাবনাময়, প্রতিভাবান ব্যক্তিরা সাধারণ মানুষের মতো কাজ করার সুযোগ পেলে সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আসবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/এসএসএস

অভিনয়ে ট্রান্সজেন্ডার নারী টপ নিউজ ট্রান্সজেন্ডার ট্রান্সজেন্ডার নারী প্রথম সংবাদ উপস্থাপক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর