Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীর ক্ষমতায়নে অগ্রাধিকারের বিষয়ে আরব দেশগুলোর সম্মতি


১৬ মার্চ ২০২১ ২০:৫২

নারীর ক্ষমতায়নে অগ্রাধিকারের বিষয়গুলোতে একমত হয়েছে আরব লিগের প্রতিনিধিত্বকারী কয়েকটি দেশ। জাতিসংঘের কমিশন অন দ্যা স্ট্যাটাস অব উইমেন-এর ৬৫তম অধিবেশনের (সিএসডব্লিউ৬৫) প্রস্তুতি সভায় অংশ নিয়ে ঐক্যমত্যে পৌঁছেন আরব দেশগুলোর নেতৃবৃন্দ।

গত ১০ ফেব্রুয়ারি আরব দেশগুলোর জোট-লিগ অব আরব স্টেট ও গণপ্রজাতন্ত্রী জিবুতির যৌথ উদ্যোগে এ প্রস্তুতি সভার আয়োজন করা হয়। এতে আরব অঞ্চলের মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা অংশ নেন। সভাটি আয়োজনে সার্বিক সহযোগিতা করা জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা ইউএন উইমেনের আরব শাখা। এ প্রস্তুতি সভায় ১৫ থেকে ২৬ মার্চ পর্যন্ত চলমান সিএসডব্লিউ৬৫-এর বিভিন্ন এজেন্ডা নিয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

সভায় আরব নেতারা ওই অঞ্চলে নারীর ক্ষমতায়নে অন্তত সাতটি বিষয়ে অগ্রাধিকার দিতে সম্মত হন। বিষয়গুলো হলো— নারী ও মেয়েদের উপর সব ধরণের সহিংসতার অবসান করা; নারীদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা; করোনাভাইরাস মহামারিতে নারীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা; নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ক এজেন্ডাগুলোতে কর্মকাণ্ড চালু রাখা; বৈষম্য দূরীকরণে অধিবেশনের সুপারিশগুলো অনুসরণ; আরব অঞ্চলে রাজনীতিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করা; নারীদের অর্থনৈতিক অবস্থার অগ্রগতি এবং ব্যাপক ও টেকসই উন্নয়নের জন্য নারী দরিদ্রতা মোকাবিলা করা।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর