Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউইয়র্কের প্রথম নারী গভর্নর ক্যাথি হকল

ফিচার ডেস্ক
২৫ আগস্ট ২০২১ ১৬:৫০

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো গভর্নরের দায়িত্ব নিলেন এক নারী। ডেমোক্রেট নেতা ক্যাথি হকল স্থানীয় সময় মঙ্গলবার সকালে শপথ নেন। যৌন কেলেঙ্কারির অভিযোগের সত্যতা পাওয়ায় গভর্নর অ্যান্ড্রো কুমো পদত্যাগ করার পর দায়িত্ব নিলেন তিনি।

নিউইয়র্ক স্টেট ক্যাপিটালে অঙ্গরাজ্যের প্রধান বিচারপতি জ্যানেট ডিফিয়োরের তত্ত্বাবধানে একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে গভর্নর হিসাবে শপথ নেন পশ্চিম নিউইয়র্কের ডেমোক্রেট নেতা ক্যাথি হকল। পরে একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, “গভর্নর হিসেবে নিউইয়র্কবাসির সেবা করার সুযোগ পেয়ে আমি সত্যিই নিজেকে গর্বিত মনে করছি। আমি তাদের কখনো হতাশ করবো না।”

বিজ্ঞাপন

হকলের এই পদে দায়িত্ব গ্রহণের মুহুর্তটি ছিল আমেরিকার রাজধানীর ইতিহাসে স্মরণীয়। কারণ, মাত্র কিছুদিন আগেই যৌননির্যাতনকারি পুরুষের শাসন থেকে মুক্তি পেয়েছে সেখানকার মানুষ। হকল এমন এক সময়ে নিউইয়র্কের দায়িত্ব নিলেন যখন করোনা মহামারির সঙ্গে কঠিন লড়াই করছে সেখানকার মানুষ।

বাফেলোর অধিবাসী ক্যাথি হকল হামবুর্গের বোর্ড সদস্য হিসেবে ১৪ বছর দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে যুক্তরাষ্ট্রের একটি কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট থেকে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে জয়লাভ করেন ক্যাথি হকল। এর আগে ৪০ বছর সেখান থেকে কোনো ডেমোক্র্যাট নেতা জয় পাননি।

সম্প্রতি সাবেক গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশ হয়। এতে তার বিরুদ্ধে করা অভিযোগগুলোর সত্যতা পাওয়া যায়। পরে ১০ আগস্ট পদত্যাগের ঘোষণা দেন অ্যান্ড্রু কুমো।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএস

অ্যান্ড্রু কুমো ক্যাথি হকল নারী নারী গভর্ণর নিউইয়র্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর