Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাসমান পেয়ারা বাজার [ছবি]


৩০ সেপ্টেম্বর ২০২২ ২০:১৯

ঝালকাঠি জেলার ভিমরুলি। নদী-খালবেষ্টিত জায়গাটি এলাকাবাসী ছাড়া বাইরের মানুষের কাছে খুব একটা পরিচিত ছিল না এতদিন। তবে গত কয়েক বছরে জায়গাটি বেশ পরিচিত হয়ে উঠেছে। আর তার কারণ একটাই— পেয়ারার ভাসমান বাজার। কেবল পেয়ারার ক্রেতা-বিক্রেতা নয়, পেয়ারার মৌসুমে পর্যটকদের কাছেও দক্ষিণাঞ্চলের অন্যতম গন্তব্য হয়ে ওঠে স্থানটি।

মূলত বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর— এই তিন জেলার মিলনস্থল যে এলাকাটি, সেই এলাকাতে গড়ে উঠেছে বিশাল পেয়ারা বাগান। বলা হয়ে থাকে— আটঘর, কুরিয়ানা, ডুমুরিয়া, বেতরা, ডালুহারসহ এর আশপাশের গ্রামগুলো দেশের মোট পেয়ারার প্রায় তিন-চতুর্থাংশ জোগান দিয়ে থাকে। আর এই বিপুল পরিমাণ পেয়ারার বেচাকেনার জন্যই পিরোজপুরের স্বরূপকাঠিসহ ঝালকাঠির ভিমরুলি, আটঘর, কুড়িয়ানায় গড়ে উঠেছে ভাসমান হাট। গোটা এলাকাকে অনেকেই থাইল্যান্ডের ‘ফ্লোটিং মার্কেটে’র সঙ্গে তুলনা করে থাকেন।

প্রতিবছর জুলাই-আগস্ট-সেপ্টেম্বর মাসকে বলা হয়ে থাকে পেয়ারার মৌসুম। ফলে এই তিন মাস জমজমাট থাকে ভিমরুলির ভাসমান হাট। কয়েকশ কোটি টাকার পেয়ারা বেচাকেনা হয় এই সময়টিতে। ছবিগুলো ক্যামেরাবন্দি করেছেন সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর