Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডার এডমন্টনে স্বাধীনতা ও মাতৃভাষা দিবস উদযাপন


২ এপ্রিল ২০১৯ ০৯:০৭

ভাষা শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করেছেন কানাডার এডমন্টনের বাসিন্দারা। বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব এডমন্টনের আয়োজনে গত ৯ মার্চ যথাযথ মর্যাদায় পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও স্বাধীনতা দিবস।

এডমন্টন শহরের সেজং মাল্টিকালচারাল সেন্টারে আয়োজিত এই অনুষ্ঠানে ছিল বাংলাদেশি ও কানাডার নাগরিকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ।

কাঠ দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরু হয় অনুষ্ঠান। এসময় শহরের সিটি মেয়র ডন আইভিসনের কাছে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবি জানানো হয়। তার কাছে তুলে ধরা হয় বাংলা ভাষার গুরুত্ব ও শহীদ মিনার নির্মাণের যৌক্তিকতাও।

সিটি মেয়র ডন প্রয়োজনীয় সহযোগীতা করার আশ্বাস দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আলবার্টা সরকারের শ্রমমন্ত্রী ক্রিস্টিনা গ্রে ও কানাডার ফেডারেল সরকারের প্রাকৃতিক সম্পদমন্ত্রী অমরজিৎ সহি।

স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে তুলে ধরা হয় অমর একুশে ও বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, গুরুত্ব ও ঐতিহ্য। ছিল দলীয় পরিবেশনা, একক সঙ্গীত, নাচ, নাটক, কবিতা পাঠ ও ফ্যাশন শো। সবকিছুতেই তুলে ধরা হয় বাংলাদেশি ঐতিহ্য।

অনুষ্ঠান উপলক্ষে আয়োজন করা হয় মেলা। স্থানীয় বাংলাদেশি ব্যবসায়ীরা বসেছিলেন তাদের পণ্যের পসরা নিয়ে। এই মেলায় ছিল উপচে পড়া ভিড়।

সারাবাংলা/এসএমএন

কানাডা কানাডা প্রবাসী বাংলাদেশি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর