Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্যারিসেও প্রাণের বইমেলা


২০ ফেব্রুয়ারি ২০১৮ ২১:১৯

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস থেকে

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হলো ‘অমর একুশে বইমেলা’। ‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে ওঠো বিশ্ব তারুণ্য’স্লোগানে চতুর্থবারের মতো এ আয়োজন করেছে প্যারিস যুব ইউনিয়ন।

রবিবার (১৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত চলেছে মেলা। প্যারিসের বাঙালি অধ্যুষিত এলাকা গ্যারে ডি লেস্তে মেট্রোর পাশে ১৮ প্যাসেজ দুবাইল এলাকায় এই আয়োজন করা হয়।

প্যারিসের এ মেলার উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া।

যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দু কুমার চন্দ্রের সভাপতিত্বে ও ফাহাদ রিপনের সঞ্চালনায় ‘একুশের চেতনা ও বর্তমান বাংলাদেশ’ শিরোনামে আলোচনাসভারও আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক আমীরুল আরহাম, বিশেষ অতিথি ছিলেন ফরাসি লেখক ও ইতিহাসবিদ মেদাম লিসেল শিফ এবং কবি ও আবৃত্তিশিল্পী রবিশংকর মৈত্রী।

প্রধান বক্তা ও বিশেষ বক্তার বক্তব্য টেলিফোনে দেন যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল ও একই সংগঠনের সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ।

অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য দেন, যুব ইউনিয়ন যুক্তরাজ্য শাখার সভাপতি ইফতেখারুল হক পপলু, বইমেলা উদযাপন কমিটির আহ্বায়ক তানভীর সরকার শাওন, জবরুল আহমদ চৌধুরী লিটন, ম্যাডাম ক্লেয়ার ও বাবলু হোসেন প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী এবং যুব ইউনিয়নের শিল্পী ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের শিক্ষার্থীদের একুশের গান, দেশাত্মবোধক গান, নাচ ও আবৃত্তি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

প্যারিস বইমেলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর