Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস


২১ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:১৪

শুভজিত পুটাটুন্ডা

কলকাতা : যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের সঙ্গে ভারতের পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) কলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচির উদ্যোগ নেওয়া হয়েছে। সকালে পার্ক সার্কাসের কাছে বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে একটি সুদৃশ্য প্রভাত ফেরি বের হয়। এটি কলকাতার পার্ক সার্কাস পয়েন্টে ক্রসিং থেকে জগদীশ চন্দ্র বসু রোড হয়ে ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে পৌছায়।

এরপর মিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হয়। শেষে আন্তর্জাতিক ভাষা দিবস নিয়ে এক বাণী পাঠ ও আলোচনা সভারও আয়োজন করা হয়।

আলোচনা সভায় ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান বলেন, ‘২১ ফেব্রুয়ারি শুধু বাংলাদেশের জন্য নয়, সমগ্র বাঙালি জাতির কাছেই এই দিনটা খুব গর্বের দিন। বিশ্বের বিভিন্ন দেশে এটা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে।’

বাংলাদেশ মিশন ছাড়াও কলকাতা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় এই দিনটি পালন করা হচ্ছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবস উপলক্ষে কলকাতায় সারারাত অনুষ্ঠান করেছে ভাষা ও চেতনা সমিতি। মঙ্গলবার বিকেল থেকে কলকাতার রবীন্দ্রসদন লাগোয়া অ্যাকাডেমি অব ফাইন আর্টস’এর সামনে ছাতিম তলায় শুরু হয় এই অনুষ্ঠান, বুধবার ভোরে প্রভাত ফেরীর মধ্যে দিয়ে তা শেষ হয়।

ভারত-বাংলাদেশের সীমান্তের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোল সীমান্তেও ‘দুই বাংলা মৈত্রী সমিতি’র উদ্যোগে ভাষা শহীদ দিবস পালন করা হচ্ছে। শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসেও মর্যাদার সঙ্গে মহান দিবসটি পালিত হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর