Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-সৌদি আরব যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠক শুরু


১৫ মার্চ ২০১৮ ১০:৩১

সাগর চৌধুরী

সৌদি আরব থেকে : সৌদি আরবে বাংলাদেশ-সৌদি যৌথ অর্থনৈতিক কমিশনের ১২তম বৈঠক শুরু হয়েছে। রাজধানী রিয়াদের হলিডে ইন হোটেলে বুধবার (১৪ মার্চ) বৈঠক শুরু হয়।

দু’দিনব্যাপী এই বৈঠকে দু’দেশের শ্রম, অর্থ, বিনিয়োগ, বাণিজ্য, শুল্ক, বিমান পরিবহন, কৃষি, শিক্ষা, আন্তর্জাতিক ও সামাজিক বিভিন্ন বিষয়ে সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বৈঠকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়েও আলোচনা হয়।

বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আজম এর নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশ নিয়েছেন।

যৌথ কমিশনের উদ্বোধনী আলোচনায় শফিকুল আজম বলেন, ‘সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। যৌথ সংস্কৃতি, ধর্ম, ইতিহাস ও ঐতিহ্যের ওপর নির্ভর করে এ সম্পর্ক গড়ে উঠেছে।’

এসময় তিনি সৌদি আরবে প্রশিক্ষিত জনশক্তি নিয়োগ দেওয়ার লক্ষ্যে সৌদি সরকারের পক্ষ থেকে বাংলাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের আহ্বান জানান। পাশাপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগের অনুরোধও জানান তিনি। উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য দু’দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের কথাও উল্লেখ করেন সচিব।

যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠকে শ্রম সংক্রান্ত বিষয় ও সৌদি আরবে কর্মরত বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের স্বার্থ সংক্রান্ত আরো অনেক বিষয় আলোচিত হয়। সৌদি আরবের বিভিন্ন মন্ত্রণালয়ের ও অন্যান্য সংস্থার মোট ২৬ জন প্রতিনিধি বৈঠকে যোগ দেন। ভবিষ্যতে বিভিন্ন বিষয়ে সহযোগিতা বাড়ানোর মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উভয় দেশের প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

বৈঠকে আরো উপস্থিত ছিলেন- সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার ও দুতাবাসের কর্মকর্তারা।

সারাবাংলা/আইএ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

সাবেক মেয়র আতিক গ্রেফতার
১৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১

সম্পর্কিত খবর