Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজকের রাশিফল, ২১ নভেম্বর ২০২০


২১ নভেম্বর ২০২০ ০৮:০৮

ঢাকা: জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক-জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রির হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রি।

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কষা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলিতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাধা আসতে পারে ইত্যাদি জানতে পারবেন। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে—

মেষ রাশি
আপনি সম্পূর্ণরূপে আপনার স্বয়ংকে যদি এখনো বুঝতে না পারেন তাহলে কিছুটা সময় নিয়ে দেখুন মনের গভীর থেকে কী সিদ্ধান্ত আসে আর সেই মত এগিয়ে যান। পুরনো পাওনা আদায়ে সমঝোতার উদ্যোগ সুফল বয়ে আনতে পারে। কারও ওপর আস্থা স্থাপনের আগে আরেকবার ভেবে নেওয়া উচিত হবে। আর্থিক যোগাযোগের দিকটি আজ শুভ হতে পারে। নতুন প্রেমে ফাটল দেখা দিতে পারে।

বৃষ রাশি
এখন কেমন অনুভব করছেন এটা বড় বিষয় নয়, বরং বর্তমানকে নির্ভুলভাবে কাজে লাগাতে পারলেই সুন্দর ভবিষ্যৎ তৈরি হবে। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আরো উপরে উঠার প্রয়াস চালিয়ে যেতে হবে। বিয়ের যোগ ও রোমান্টিক বিষয়ে সতর্কতার সঙ্গে পদক্ষেপ নিন। তবে কারো কারো ক্ষেত্রে মানসিক অস্থিরতার কারণ হতে পারে। বড় ধরনের ব্যাংক ঋণ বা জমি ক্রয়ের সুযোগ আসতে পারে। দূরের যাত্রায় পানাহারে সাবধান থাকুন।

মিথুন রাশি
কোনো কাজ করার পূর্বে তার উৎসটা আগে খুঁজে বের করে দেখে নিন। একাগ্রতা আর মনোযোগ বাড়ানোর চেষ্টা অব্যাহত রাখুন। সব সময় মনে রাখবেন যে, এই বিশ্বে আপনারও প্রয়োজন আছে। আজ আপনার বন্ধুরা আপনাকে উত্তেজিত করতে পারে। আজ বন্ধুদের ইমোশনাল বিষয়ে ভুল বোঝাবুঝিরও সম্ভাবনা রয়েছে। যা করবেন ভেবেচিন্তে করুন। কেনাকাটায় আজ অতিরিক্ত ব্যয় হতে পারে।

কর্কট রাশি
প্রভাবশালীদের ভালো ব্যবহার আপনার জন্য কল্যাণকর হতে পারে। কর্মস্থলে নিজ দায়িত্ব পালনের ক্ষেত্রে একটু বেশি সময় নিতে পারেন। কাউকে চাকরি সংক্রান্ত কোনো প্রতিশ্রুতি দেওয়া ঠিক হবে না। নিজ সম্পর্কে ইতিবাচক মনে হতে পারে আর এতে করে দীর্ঘ পথ পাড়ি দিতে কিছুটা সহজ হবে। অন্যের কাছ থেকে প্রশংসা পাওয়ার জন্য কোনো কাজ না করে যা ভালো তাই করুন, প্রশংসা নিজে নিজেই আসবে।

সিংহ রাশি
অতীতের কিছু ভুলের জন্য অনুশোচনা হবে। নিজের ভেতর সৃজনশীল শক্তি বপনের জন্য একটি উত্তম সময় এখন। অহংকার বর্জণ করে আত্মসম্মানকে বাড়িয়ে তুলুন। নিজেকে ইতিবাচকভাবে ফোকাস করুন । আজ আপনার বন্ধুরা আপনাকে উত্তেজিত করতে পারে। আজ বন্ধুদের ইমোশনাল বিষয়ে ভুল বোঝাবুঝিরও সম্ভাবনা রয়েছে। যা করবেন ভেবেচিন্তে করুন। কেনাকাটায় আজ অতিরিক্ত ব্যয় হতে পারে।

কন্যা রাশি
আপনার জীবনের বিশেষ অধ্যায়গুলোর সাম্প্রতিক সময়ে আরো সম্প্রসারণ আপনাকে আরো মহিমান্বিত করবে। আপনার উচ্চপদস্থদের সাথে যোগাযোগ আরো বৃদ্ধি করুন ও সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে পুরনো বন্ধুর থেকে সহযোগিতা পাওয়া সহজ হতে পারে। যাত্রা শুভ নাও হতে পারে।

তুলা রাশি
কোনো কারণেই দুশ্চিন্তাগ্রস্ত হবেন না, শুধু মনে রাখবেন যে, যা হচ্ছে ভালোই হচ্ছে আর যা হবে তা আরো ভালো হবে । এই সময়ে নতুন কিছু ইতিবাচক পরিকল্পনা করে নিতে পারেন। শিক্ষকদের জন্য খুব একটা সুখকর নয়। কেনাকাটায় আজ ব্যয় বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। দূরের কোনো সুখবর আপনার কাজের গতিকে বাড়িয়ে দিতে পারে।

বৃশ্চিক রাশি
মানসিক পদক্ষেপের দ্বারা নিজেকে আরো এগিয়ে নিয়ে যান। কর্ম আর ভাগ্য উভয়ই এখন আপনার হাতের নাগালের বাইরে। অলসতা বর্জন করে শুধু এগিয়ে যান। নিজেকে ব্যস্ত রাখুন ও পরিবারে সময় দিন। নিজের কর্মস্থল বা ব্যবসায়িকক্ষেত্রে সতীর্থ বিপরীত লিঙ্গের সহযোগিতা না চাওয়াই উত্তম হবে। তরুণদের আজ সামাজিক কাজে মনোনিবেশ কল্যাণ বয়ে আনবে। কারও কারও ক্ষেত্রে বৈদেশিক চাকরির সুযোগ সৃষ্টি হতে পারে।

ধনু রাশি
খেয়ালিপনা ছেড়ে জটিল কোনো কাজ সম্পাদনে আজ বয়স্ক ও প্রভাবশালীদের মতামতকে গুরুত্ব দিন। সামাজিক ও রাজনৈতিক ব্যাপারে সময়মতো পদক্ষেপ নিতে দ্বিধা করবেন না। প্রেম ও রোমান্টিক বিষয়ে আবেগ পরিহার করে চলুন। শব্দ/মন্ত্রের যেমন এক ধরনের কম্পন আছে, ঠিক সংকল্পেরও এক ধরনের কম্পন আছে যা হয়ত অনেকেই বোঝে না। আপনি আপনার মনের সংকল্পের জোর আরো দৃঢ় করুন, সম্ভব হলে নিয়মিত মেডিটেশন করুন।

মকর রাশি
আর্থিক দিক শুভ আর ব্যবসায়ীদের জন্য সময়টি আরো শুভ। একটি সম্ভাবনাময় নতুন পথ অভূতপূর্বভাবে আপনার জন্য অপেক্ষা করছে। প্রেমিক-প্রেমিকাদের জন্য সময়টি শুভ । রাজনৈতিক কাজে মনোযোগ দিন। কাজে অবহেলা না করে জনসংযোগ ও প্রচারমূলক যে কোনো ধরনের কাজে নিজেকে মনোনিবেশ করুন। দূরে থাকা মা-বাবা বা সন্তানের সঙ্গে দেখা করলে মানসিকভাবে আপনি ভালো থাকবেন।

কুম্ভ রাশি
পুরনো কোনো পরিকল্পনা হঠাৎ করে বাস্তবায়ন করতে গেলে তা ভেস্তে যাওয়ার সম্ভাবনা রয়েছে। প্রভাবশালীদের মন রক্ষা করে কাজ সম্পাদনে উদ্যোগ নিন। কেনাকাটার সময় নিজের অবস্থা বিবেচনা করে ব্যয় নিয়ন্ত্রণ করুন। মানসিক শক্তি বৃদ্ধি, একটি সম্পূর্ণ নতুন তরঙ্গ উৎপন্ন করবে আপনাকে ঘিরে। মন ও মস্তিষ্কের ভারসাম্য বজায় রেখে কাজ করে যেতে হবে। কখনোই কোনো কিছুতে হতাশ হওয়া চলবে না।

মীন রাশি
সরকারি-বেসরকারি উভয় ক্ষেত্রেই পদোন্নতির যোগ রয়েছে। সরকারি চাকরিজীবীদের কারো কারো অন্যত্র বদলির সম্ভাবনা রয়েছে। লেনদেনের ব্যাপারে আজ সতর্কতা অবলম্বন করুন। আপনার প্রচেষ্টা এবং কোনো কাজের শুরু দীর্ঘস্থায়ী এবং সুদূরপ্রসারী ফলাফল দিতে পারে। ব্যয় কমানোর দিকে নজর রাখতে হবে। কর্মকে নিয়ন্ত্রণ করার জন্য মনের গভীরের নির্দেশ মেনে এগুতে থাকুন।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর