Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাকৃতিক রঙে রাঙানো পোশাক


১৩ জুলাই ২০১৮ ০৮:৩৬

প্রাকৃতিক রঙে রাঙানো কাপড়

তিথী চক্রবর্তী।।

কাপড়ে রঙ করার প্রচলন আদিকাল থেকে চলে আসছে। কৃত্রিম রঙ আবিষ্কারের আগে প্রাকৃতিক উৎস থেকে রঙ সংগ্রহ করা হত। গাছের ফুল, ফল, পাতা, মূল, কান্ড, বাকল, কীটপতঙ্গ, ঝিনুক ইত্যাদি থেকে যে রঙ পাওয়া যায় সেগুলোর নাম প্রাকৃতিক রঙ। এর মধ্যে গাছগাছালি, লতাপাতা বা ফলমূল দিয়ে যে রঙ তৈরি হয় তাকে ভেজিটেবল ডাই বা উদ্ভিজ্জ রঙ বলা হয়। যেমন শেফালি, পলাশ, কুসুম ইত্যাদি ফুল কিংবা খয়ের থেকে পাওয়া রঙ।

বিজ্ঞাপন

ভেজিটেবল ডাই

উনবিংশ শতাব্দীর শুরু পর্যন্ত দেশে দেশে প্রাকৃতিক উৎসগুলো থেকে কাপড়ে রঙ করার জন্য উপাদান সংগ্রহ করা হত। পরবর্তীতে কাপড়ে কৃত্রিম রঙের ব্যবহার বেড়ে যায়।

হরিতকি, মেহেদী, তুলসী, কাঁচা হলুদ, গাঁদা ফুলের পাপড়ি, অর্জুনের ছাল, সুপারি, এ্যালাচ পাতা, লটকন ফলের বীজ, গাবফল, খয়েরসহ নানা উপাদানের নির্যাস থেকে তৈরি হয় ভেজিটেবল ডাই বা উদ্ভিজ্জ রঙ।  কাপড় রং করার জন্য কোন ইলেকট্রিক্যাল ডিভাইস ব্যবহার করা হয় না। পুরো প্রক্রিয়াটি হাতে করা হয়।

আজকাল কিছু দেশি ফ্যাশন হাউজ কাপড়ে প্রাকৃতিক রঙ ব্যবহার করছে। তবে এক্ষেত্রে ফ্যাশন হাউস অরণ্যর কথা আসে সবার আগে। রুবী গজনবীর প্রতিষ্ঠা করা এই ফ্যাশন হাউজটি দেশে সর্বপ্রথম কাপড়ে প্রাকৃতিক রঙের ব্যবহার শুরু করে এবং এখন পর্যন্ত এই ধারাটি বজায় রেখেছে।

শাড়ি, থ্রি-পিস, ব্লাউজ, কুর্তি, পাঞ্জাবী, গজ কাপড়, বিছানার চাদর, ওড়না, বাচ্চাদের কাপড়, স্যান্ডেল এমনকি গয়না ও ব্যাগেও ব্যবহৃত হচ্ছে প্রাকৃতিক রঙ। শুধু প্রাকৃতিক রঙ ব্যবহারেই তারা থেমে নেই, কাপড়ে ভিন্নতা আনার জন্য যোগ করা হচ্ছে কাঠের বোতাম, কড়ি, লেস, এমব্রয়ডারি, টাইডাই ও শিবোরি ইত্যাদি নকশার কাজ হচ্ছে প্রাকৃতিক রঙের পোশাকে। অরণ্যর হেড অব অপারেশন মাকানুর রহমান বলেন, একেকটি কাপড় তৈরির পুরো প্রক্রিয়া শেষ হতে সময় লাগে ১৫ থেকে ২০ দিন। ক্রেতার চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে। তবে এখন পর্যন্ত বিদেশিদের কাছেই এ কাপড়ের গ্রহণযোগ্যতা বেশি। প্রত্যেকটা দূতাবাসে নিয়মিত এ কাপড়ের মেলা হয়। ধরণভেদে শাড়ী ও থ্রি-পিসের মূল্য ২,০০০ থেকে ৯৫,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এছাড়া প্রবর্তনা, যাত্রা, দেশাল, বনজ, আড়ং, কুমুদিনী- এই ফ্যাশন হাউজগুলোও প্রাকৃতিক রঙে কিছু না কিছু পোশাক তৈরি করছে। এছাড়া অনলাইনভিত্তিক পোশাকের দোকানগুলোতে বিক্রি হচ্ছে ভেজিটেবল ডাইয়ের শাড়ি, কামিজ, পাঞ্জাবী ও শিশুদের পোশাক।

ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার বলেন, ভেজিটেবল ডাইয়ের পোশাকের দাম অন্য কাপড়ের তুলনায় বেশি কিন্তু কাপড়ের মান বিবেচনায় এ দাম ঠিক আছে। আমাদের দেশের বেশিরভাগ মানুষ কাপড়ে প্রাকৃতিক রঙের ব্যবহার সম্পর্কে জানে না। তবে হাল আমলের ফ্যাশনে এটি স্থান করে নিয়েছে নিঃসন্দেহে। পোশাকের আভিজাত্য ধরে রাখার ক্ষেত্রেও এনেছে বৈচিত্র্যতা। সিল্ক বা অ্যান্ডি কাপড়ের ওপর প্রাকৃতিক রঙে রাঙানো শাড়ি যেকোন অনুষ্ঠানের জন্য উপযোগী।

অনলাইনে প্রাকৃতিক রঙ অর্থাৎ ভেজিটেবল ডাইয়ের কাপড়ের চাহিদা কেমন? কথা হল অনলাইন শপ সুচি’স কালেকশনের কর্ণধার সোনিয়া পারভীন সুচির সাথে। তিনি হাসতে হাসতে বললেন, শুরু করেছিলাম ৫টি শাড়ী ও ৫টি থ্রি-পিস নিয়ে। ভেবেছিলাম বিক্রি হবে না। কিন্তু এই কাপড়ের প্রতি ক্রেতার চাহিদা যে আছে, তা বুঝতে পারলাম। ঢাকার রাস্তাঘাটে চলাচল করা বিরক্তিকর বলে অনলাইনে কাপড় কেনার প্রবণতা বেশি। তাছাড়া ঈদকে সামনে রেখে শাড়ি আনলেই বুকড হয়ে যাচ্ছে।

অনলাইনে এসব শাড়ি বিক্রি হয় ২২০০ থেকে ৬৫০০ টাকায়। আর থ্রি পিস কটন ও সিল্ক ভেদে ১৬০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এখন পরিবেশ দূষণ নিয়ে অনেকেই চিন্তিত। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারিহা দিলশান একটি গবেষণায় দেখান, কাপড় রং করার প্রক্রিয়া চলাকালীন প্রায় ৯০ শতাংশ রং তন্তু দিয়ে শোষিত হয় এবং বাকি প্রায় ১০ শতাংশ রং বর্জ্য পানি হিসেবে নির্গত হয়। সংশোধন ছাড়া এই বর্জ্য সরাসরি নদী বা খালে ফেলা হয়। ফলে পানি হয়ে যায় বিষাক্ত। পানিদূষণ রোধে উদ্ভিজ্জ রঙের তুলনা নেই। প্রাকৃতিক রঙ পানির ক্ষতি করে না। তাছাড়া এর বর্জ্য খুব তাড়াতাড়ি মাটির সাথে মিশে যায়।

প্রাকৃতিক রঙ

কৃত্রিম রঙের কাপড় শরীরের ত্বকের জন্যও ভালো। চর্ম বিশেষজ্ঞ জাহানারা ফেরদৌস খান বলেন, ত্বকের সমস্যা বিশেষত যাদের এলার্জির সমস্যা আছে তারা নিশ্চিন্তে প্রাকৃতিক রঙ দিয়ে তৈরি কাপড় ব্যবহার করতে পারে। এ কাপড়ে ত্বকের কমনীয়তা বজায় থাকে।

প্রাকৃতিক রঙ ব্যবহারে তৈরি কাপড় শিল্পসৌকর্যের সঙ্গে স্বাস্থ্যসম্মত পরিবেশবান্ধব হিসেবে বিবেচ্য। যদিও প্রাকৃতিক উপাদান থেকে রঙ আহরণের প্রক্রিয়া সময়সাপেক্ষ, তবে সব কিছু ছাপিয়ে এ কাপড়ের বৈশিষ্ট্যই একে করেছে অনন্য। প্রকৃতির সাথে মানুষের যে গভীর বন্ধন তারই আকর্ষণে মানুষ বার বার প্রকৃতিকে অনুসন্ধান করে। জীবন রাঙিয়ে তোলার শিক্ষা ও প্রেরণা পায়। প্রকৃতি মানুষকে কাছে টেনে নেয়, কখনও বা মানুষ প্রকৃতিকে আহ্বান জানায়।

ছবির পোশাক- অরণ্য ও সুচি’স কালেকশন

সারাবাংলা/টিসি/এসএস/আরএফ 

উদ্ভিজ্জ রঙ কৃত্রিম রঙ টাইডাই দেশি ফ্যাশন হাউজ পোশাক প্রাকৃতিক রঙ ভেজিটেবল ডাই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর