Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাজেট পরুন, সুস্থ থাকুন


৩১ মার্চ ২০১৯ ১৪:৩০

গ্যাজেটে অভ্যস্ত এখন গোটা বিশ্ববাসী। এদিকে, তাদের স্বাস্থ্যের দশাও এখন বেশ চরমে। যখন তখন যে কোনও বয়সে মানুষ অসুস্থ হয়ে যাচ্ছে, এমনকি অক্কাও পাচ্ছে। রোগবালাইয়ের জন্য কেউ কেউ মানুষের হাতে হাতে উঠে আসা বিভিন্ন ডিজিটাল গ্যাজেটকে দুষছেন। তবে থেমে নেই এর গবেষকরা। গ্যাজেট প্রাণহরণকারী নয়, বরং গ্যাজেটই হতে পারে প্রাণের রক্ষাকবচ, এই ধারণার বশবর্তী হয়ে তারা আবিষ্কার করে চলেছেন এমন সব ডিজিটাল উপকরণ, যা আপনি সারাক্ষণ পরে থাকতে পারবেন, কিংবা বলা চলে পরতে পছন্দ করবেন। আর বলা হচ্ছে- নতুন আবিষ্কৃত এই পরিধানযোগ্য প্রযুক্তিনির্ভর ডিভাইসগুলো আপনার জন্য জীবনদায়ী হয়ে উঠবে।

হাত ঘড়িতে হার্ট’র খবর

অ্যাপল রিস্টওয়াচ

অ্যাপল’র সবশেষ স্মার্ট ওয়াচের কথাই ধরুন। ওটি পরা থাকলে সম্ভাব্য স্ট্রোকের কথা আপনি ঘণ্টা দুয়েক আগেই জেনে যেতে পারবেন। অ্যাপল ওয়াচে এতদিন আপনি পিজা শপে অর্ডার পাঠানো, রুম গরমের যন্ত্রে তাপ সামান্য উষ্কে দেওয়া কিংবা এসি’র ঠাণ্ডাডা বাড়িয়ে দেওয়ার কাজ করেছেন। এমনকি নিয়ম মাফিক শরীর চর্চার সুবিধাও নিয়ে আসছেন। এবার সেই অ্যাপল ওয়াচ আপনার জীবনও বাঁচাবে।

গবেষকরা গেলো সপ্তাহে সে ঘোষণা দিয়ে দেখিয়েছে, অ্যাপল ওয়াচের শেষ ভার্সনটি এমন যে, সেটি পরে থাকলে আপনার হৃদযন্ত্রের ধুকপুকানিতে সামান্য অস্বাভাবাকিতা থাকলে তা জানান দিতে পারবে। এতে আপনি অকস্মাৎ হার্ট অ্যাটাকে, কিংবা স্ট্রোকে মরবেন না। হৃদযন্ত্রটি ভয়াবহ কোনও অবস্থার দিকে যাচ্ছে কি না, তা এই ঘড়ি টের পেয়ে যায়। এই ঘড়িতে আট্রিয়াল ফাইব্রিলেশন নামে এমন এক ইন-বিল্ট ব্যবস্থা রয়েছে যা হৃদযন্ত্রের ধুকপুকানি বুঝতে পারে, এবং প্রয়োজনীয় বার্তা দিতে পারে।
ঘড়িটি নিজে নিজেই আপনার কব্জি দিয়ে রক্ত চলাচলের পরিমাপ থেকে বিশেষ অ্যালগরিদমে হৃদযন্ত্রের ভেতর দিয়ে রক্ত চলাচলের মাত্রা হিসাব করে নেয়।

বিশেষজ্ঞরা এই ঘড়িকে বিশ্বের কোটি মানুষের জন্য জীবনদায়ী হয়ে উঠতে পারবে বলে মত দিয়েছেন।

ফোনেই হয়ে যাবে ইসিজি

ফোনেই ইসিজি

হাতে হাতে স্মার্টফোন, এটাই এখন বিশ্বের বাস্তবতা। আর রোগবালাইও একই বাস্তবতা। যখন তখন ইলেক্ট্রোকার্ডিওগ্রামের (ইসিজি) টেবিলে শুইয়ে দেওয়া হচ্ছে। নানারকম তার পেঁচিয়ে, শরীরের চব্বিশটি অংশে কানেক্ট করে সে ইসিজি করা হয়, তার ফল জানতেও প্রয়োজন হয় বিশেষ মনিটর। আর কাগুজে প্রিন্ট আউট। কিন্তু সে ইসিজি’র সিস্টেম যদি থাকে আপনার নিজেরই হাতে! অবাক হচ্ছেন- আপনার হাতের স্মার্ট ফোনটিই এমন হতে পারে, যে তার কোনও একটি সংবেদনশীল অংশে আঙুল চেপে ধরলেই, ফোনের স্ক্রিনে ভেসে উঠবে আপনার ইসিজি’র ফল।

কারডিয়া মোবাইল ডিভাইস এমনই এক পকেট-সাইজ গ্যাজেট, যাতে দুটি মেটাল প্যাড বসানো রয়েছে। রোগীকে স্মার্ট ফোনে অ্যাপসটি খুলে গ্যাজেটটি ফোনের পাশে রেখে তর্জনি ও মধ্যমার ডগা মেটাল প্যাডের ওপর চেপে ধরতে হবে।

৩০ সেকেন্ডের মধ্যে এই দুটি প্যাড ইলেক্ট্রিক্যাল সিগন্যাল পরিমাপ করে অ্যাপের মাধ্যমে ফোনের মনিটরে ইসিজির ফল তুলে ধরবে।

মুর্ছা যাওয়ার আগেই জানাবে টি-শার্ট

কার্ডিওস্কিন টি-শার্ট

কার্ডিওস্কিন একটি ধোলাইযোগ্য টি-শার্ট। কিন্তু তাতেই রয়েছে এমন এক ব্যবস্থা যা আপনার হৃদযন্ত্রের কোনও জটিল অবস্থা জানান দেবে। আপনি অজ্ঞান হয়ে যেতে পারেন কি না, তাও আগেভাগেই জানিয়ে দিতে পারবে। এই টি-শার্টে কাপড়ের মধ্যেই ১৫টি ইলেক্ট্রোড সেলাই করে দেওয়া হয়েছে, যা চব্বিশ ঘণ্টা আপনার হৃদযন্ত্রকে একটি পর্যবেক্ষণের মধ্যে রাখে। বস্তুত ওই সেলাইগুলোর সান্নিধ্যে থাকলে আপনার হৃদযন্ত্র যে সিগন্যালগুলো তৈরি করে তা পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে বার্তা দেয় এই বিশেষ টি-শার্ট। এক্ষেত্রেও আপনার হাতের স্মার্ট ফোনটি সহায়তা করে। ডাউনলোড করে নেওয়া একটি অ্যাপের মাধ্যমে বার্তা আপনার ফোনের স্ক্রিনে ভেসে ওঠে। যা আপনি চাইলে কোনও চিকিৎসককে দেখিয়ে নিতে পারেন। ফ্রান্সের ওষুধ কোম্পানি সার্ভিয়ার এই বিশেষ টি-শার্ট বাজারে এনেছে।

কব্জিতে পরুন রক্তচাপের মাপযন্ত্র

হার্টগাইড স্মার্টওয়াচ

রক্তচাপ পরিমাপে আমরা সাধারণভাবে বুঝি- চিকিৎসক বাহুতে একটি প্যাড মুড়ে নিয়ে তাতে বাতাস ভরে চাপ সৃষ্টি করবেন। এরপর ধীরে ধীরে বাতাস ছাড়বেন, আর স্টেথেসকোপ কানে লাগিয়ে একটি বিশেষ মাপনযন্ত্রে চোখ রেখে কাঁটার গতির সঙ্গে ধুকপুকানির শব্দ মিলিয়ে সিদ্ধান্তে পৌঁছাবেন। কিন্তু এই হার্টগাইড স্মার্টওয়াচ একই কাজ করে দেবে, নিরবে। তাতে আপনার বাহুতে মাত্রাতিরিক্ত চাপের অস্বস্তিতে পড়তে হবে না। এই ঘড়ির একটি বিল্ট-ইন কাফ রয়েছে যা ঘড়ির বেল্টের পুরোটা ঘিরে থাকে আর টানা চব্বিশ ঘণ্টা রক্তচাপের হিসাব দেয়। স্মার্টফোনের স্ক্রিনেই সে পরিমাপ দেখা যায়। ক্যামব্রিজের বিজ্ঞানীদের তৈরি এই বিশেষ বেল্ট সারাক্ষণই আপনার হৃদযন্ত্রকে একটা পর্যবেক্ষণে রাখতে সহায়তা করবে।

গলার হারে হৃদয়ের বারতা

প্ল্যাস্টিক পদার্থে তৈরি সুদর্শন হারটি পরতে কারো খারাপ লাগবে না

হৃদযন্ত্র আপনারতো যখন-তখনই বিগড়ায়। কিন্তু সে খবর বিগড়ানোর আগে পেলে নিশ্চয়ই ভালো হয়। এ বিষয়ে বিশেষ করে নারীদের জন্য একটি গলার হার তৈরি করা হয়েছে যা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার আগেই বার্তা দিতে পারবে। প্ল্যাস্টিক পদার্থে তৈরি সুদর্শন হারটি পরতে কারো খারাপ লাগবে না। তবে এর ভেতরে বসানো বিশেষ সেন্সর হার্টের ধুকপুকানির মাত্রা, এর তরলতা, শ্বাসঃপ্রশ্বাসের অবস্থা, শরীরে তাপমাত্রা এসব সম্পর্কে জানাতে পারবে। ওয়াইফাই’র মতো ব্লুটুথের মাধ্যমে এই বিশেষ নেকলেস বার্তা পাঠায়। সঠিক বার্তা পেতে মোটে দুই মিনিট পরে থাকাই যথেষ্ট।

আঙ্গুলের স্পর্শেই জানুন হৃদয়ের কথা

ফটোপ্লেথিসমোগ্রাফি

ফোনের ক্যামেরা তাক করে স্ক্রিনে আঙ্গুলের সামান্য স্পর্শে যখন তখন সেলফি তুলে আমরা বিমলানন্দ নিচ্ছি। কিন্তু এই ক্যামেরার কাজ কেবলই কি সেলফি তোলা? না। নতুন এক স্মার্টফোন বাজারে আসছে যার ক্যামেরা লেন্সের সাহায্যে আপনি জেনে নিতে পারেন আপনার হৃদযন্ত্রের জটিলতার খবরও। নাম দেওয়া হয়েছে ফাইব্রিচেক। এ জন্য ফোনে ডাউনলোড করে রাখা অ্যাপটি খুলে নিন, আর ক্যামেরা লেন্সের ওপর আপনার আঙুলের ডগা ছুঁইয়ে দিন। ফটোপ্লেথিসমোগ্রাফি নামের এই বিশেষ পদ্ধতি আঙুলের ডগা ছোঁয়ানোর সাথে সাথে আপনার হৃদযন্ত্রের খবর এনে ক্যামেরা মনিটরে তুলে ধরবে।

সারাবাংলা/এমএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর