Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গোলাপজামের সহজ রেসিপি


২২ এপ্রিল ২০২০ ১৪:১০

মিষ্টি পছন্দ করেন না এমন ব্যক্তি খুঁজেই পাওয়া যাবে না। এদিকে সাধারণ ছুটিতে দোকানপাট সবই প্রায় বন্ধ। অধিকাংশ মানুষই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া কিছু কিনছেন না। তবে বাড়িতে শিশুরা থাকলে তাদের জন্য এটা সেটা বানানোই লাগছে। শিশুদের দারুণ পছন্দ গোলাপজাম। অল্প উপকরণে কম পরিশ্রমে মিষ্টি বানানোর সুযোগ পেলে কে না খুশি হবে। তাই আসুন, ঘরেই বানাই মজাদার গোলাপজাম।

উপকরণ

মিষ্টি বানানোর জন্য

  1. গুড়ো দুধ – ২ কাপ
  2. ময়দা- ৩/৪ কাপ
  3. বেকিং পাউডার – ২ চা চামচ
  4. ডিম- ১ টি
  5. তরল দুধ- ১/২ কাপ
  6. ঘি- ২ চা চামচ
  7. চিনি- ২ চা চামচ

শিরা তৈরির জন্য

  1. চিনি- ৩ কাপ
  2. পানি- ৬ কাপ
  3. ছোট এলাচ- ২ টি

 

পদ্ধতি
একটা বড় পাত্রে গুড়ো দুধ, ময়দা, চিনি আর বেকিং পাউডার নিয়ে নেড়েচেড়ে মেশান। এরপর গলানো ঘি মেখে নিন। তারপর স্বাভাবিক তাপমাত্রার তরল দুধ দিয়ে মাখুন। কিছুটা চটচটে হবে। হাতের সঙ্গে লেগে লেগে আসবে। তবুও নরম করেই মাখতে হবে। নাহলে মিষ্টি শক্ত হয়ে যাবে। বাইরে থেকেও মসৃণ হবে না। এভাবে মাখিয়ে মিনিট পাঁচেক ঢেকে রাখুন।

এরপর শিরা তৈরির জন্য একটা বড় পাত্রে চিনি, পানি ও এলাচ দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। গোলাপজাম ভাঁজা হতে হতে শিরা তৈরি হয়ে যাবে।

মিনিট পাঁচেক পরে ঢাকনা তুললে দেখা যাবে গুঁড়ো দুধ আর ময়দার মিশ্রণটা মিষ্টি বানানোর জন্য প্রস্তুত। এই ডো থেকে অল্প অল্প করে লেচি কেটে নিয়ে হাত দিয়ে গোল করে ২০-২৫ টা মিষ্টি বানান। এগুলো ভাজা ও শিরায় দেয়ার পর ফুলে আরও বড় হয়ে যাবে।

অন্য পাত্রে ডুবো তেলে ভাজার জন্য তেল গরম করুন। হালকা মাঝারি আঁচে একসঙ্গে আটটা থেকে দশটা করে মিষ্টি দিয়ে ভাজুন। প্রতি ব্যাচ ভাঁজতে সাত থেকে আট মিনিট সময় লাগবে। খেয়াল রাখুন, তেলের আঁচ যেন খুব বেড়ে না যায়। এতে মিষ্টিগুলোর উপর দিয়ে পুড়ে যাবে আর ভেতরে শক্ত থাকবে।

বিজ্ঞাপন

মিষ্টিগুলো ভাজা হওয়ার সঙ্গে সঙ্গে শিরায় দেবেন না। একটা ছড়ানো পাত্রে ঢেলে রাখুন। সবগুলো ভাঁজা হতে হতে শিরায় জ্বাল উঠে ফুটতে শুরু করবে। এবার সব মিষ্টি একসঙ্গে হালকা গরম অবস্থায় শিরায় ঢালুন। এবার একটা ঢাকনা দিয়ে দশ থেকে পনেরো মিনিট রান্না করলেই তৈরি মজাদার গোলাপজাম। গরম গরম পরিবেশন করুন।

* কেউ চাইলে গোলাপজল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে শিরা তৈরির সময় এক চা চামচ গোলাপজল মিশিয়ে নিতে হবে।

গোলাপজাম গোলাপজাম রেসিপি সহজ রেসিপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর