Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পূজার আগের প্রস্তুতি


২১ অক্টোবর ২০২০ ২২:২৮

উৎসব মানেই নতুন পোশাক, সাজগোজ। সবাই চাই উৎসবের সময় যেন আমাদের সুন্দর লাগে। তার জন্য চাই পূর্ব প্রস্তুতি। মনে রাখবেন, একদিনের সাজগোজেই কাউকে পরিপূর্ণ সুন্দর লাগে তা না। এর জন্য প্রয়োজন ধারাবাহিক যত্ন।

আসুন দেখে নেই আসন্ন দূর্গা পূজার আগে কীভাবে নিজের যত্ন নেবেন। সবার আগে ঠিক করুন কোন অংশের যত্ন আগে নিতে হবে। ত্বক, চুল, নখ অথবা হাত-পা। পার্লারে যাওয়ার সময় না পেলে বাড়িতে নিজে নিজেই যত্ন নিতে পারেন।

বিজ্ঞাপন

পার্লারে গেলে প্রয়োজন নির্ধারণ করুন। যেমন, দাগ আব ব্রণ, বা কালচে ছোপের জন্য আলাদা আলাদা ট্রিটমেন্ট নিতে পারেন। মেনিকিউওর-পেডিকিওর, হেয়ার ট্রিটমেন্ট চাইলে পার্লারেও করাতে পারেন আবার ঘরে নিজেই করতে পারেন।

ত্বকের ঘরোয়া যত্নের টিপস
পরদিন খুব সকালে যদি পূজার অনুষ্ঠানে যোগ দিতে হয় তাহলে আগের রাতে ঘরোয়া মাস্ক ব্যাবহার করুন। এই মাসে মধু, দুধের সর, হলুদ, টক দই আর বেসন ব্যবহার করলে উপকার পাবেন। প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে যেকোন ফেসপ্যাকের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলে উপকার পাবেন। অ্যালোভেরা, লেবুর রস আর মধুর মিশ্রণেও ত্বকে জেল্লা আসবে।
মাস্ক উঠিয়ে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাবেন।
যাদের চোখের নীচে ডার্ক সার্কেল আছে তারা আলু আর শসা পেস্ট ঠান্ডা করে দুই চোখের পাতায় লাগিয়ে দশ মিনিট বিশ্রাম নিলে উপকার পাবেন।
হাত এবং পা অন্তত আধাঘণ্টা হালকা গরম পানিতে শ্যম্পু দিয়ে ভিজিয়ে ঘষে পরিষ্কার করবেন। হাজার সাজুগুজু করার পর যদি হাত এবং পা পরিষ্কার না থাকে ও নখ সুন্দর করে কাটা না থাকে তাহলে ভালো লাগবে না।
রাতে কুসুম গরম তেল নিয়ে মাথায় মাসাজ করে সকালে উঠে শ্যম্পু করে ফেলতে পারেন। আর যদি সকালে শ্যাম্পু করার সময় না থাকে তাহলে রাতে তেল নিয়ে পনেরো মিনিট রেখে শ্যাম্পু করে চুল শুকিয়ে তারপর ঘুমান।
সবশেষে পরদিন ফ্রেশ দেখানোর জন্য আগের রাতেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।
পূজার এই কদিন প্রচুর মেকআপ আর খাওয়াদাওয়া হবে। তাই ত্বকে ব্রেক আউট অর্থাৎ ব্রণ দেখা দিতে পারে। এর থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে মেকআপ ক্লেনজার, বেবি লোশন বা তেল দিয়ে মেকআপ ভালো করে মুছে, মুখ দুয়ে, ময়েশ্চারাইজার মাখাতে হবে। আর খাবারের ক্ষেত্রেও তেলজাতীয় খাবার যতখানি সম্ভব এড়িয়ে চলুন। ফলমূল ও পানি পান করুন বেশি করে। সবাইকে পূজার শুভেচ্ছা।

বিজ্ঞাপন

মডেল- পূর্ণা অধিকারী

ত্বকের যত্ন দূর্গা পূজা পূজা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর