Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৯টি উদ্যোগ নিয়ে শুরু হচ্ছে ‘আনন্দ উঠান’

সারাবাংলা ডেস্ক
৯ মার্চ ২০২৩ ১৫:১০

ক্রেতাদের সামনে নিজেদের সেরা পণ্য তুলে ধরতে এক ছাদের নিচে সমবেত হচ্ছে দেশের ২৯টি উদ্যোগ। পটের বিবির আয়োজনে ‘‌আনন্দ উঠান’ নামের এ ব্যতিক্রমধর্মী এক্সিবিশন অনুষ্ঠিত হবে ধানমন্ডি-২৭ এর মাইডাস সেন্টারে। আগামীকাল শুক্র ও শনিবার প্রতিদিন বেলা ১১টায় ক্রেতা-দর্শনার্থীদের জন্য খুলবে মেলার দুয়ার। রাত ৮টা পর্যন্ত উদ্যোক্তারা নিজেদের দারুণ সব পণ্য দিয়ে হাজির থাকবেন।

প্রথমবারের মতো আনন্দ উঠানের আয়োজনে ‘পটের বিবি’ থাকবে নিজেদের নকশায় তৈরি শাড়ি, গরমের উপযোগী হালকা নকশার শাড়ি, ব্লাউজ, স্টিচড ড্রেস ইত্যাদি নিয়ে। থাকবে কিছু একেবারে এক্সক্লুসিভ মসলিন শাড়ি।

আরুনিকার স্টলে পাওয়া যাবে কাঠের তৈরি বুক অ্যান্ড কফি শেলফ, নেমপ্লেট ও ওয়ালহ্যাংগিং। ‘মৃৎ’ এ দেখা মিলবে কানের দুল বা ব্যাংকের আদলে মাটির টেপা পুতুল। থাকবে নানা ধরনের গহনার পাশাপাশি বাঁশের ঝুড়ির বিবিধ ব্যবহার।

উঠানে আনন্দ ছড়াতে গাছ নিয়ে হাজির থাকবে ‘অরনী’র ও নান্দনিক গৃহকোণ। কম যত্নে ও নিশ্চিন্তে ঘরের সৌন্দর্যবর্ধনকারী গাছ পাওয়া যাবে এখানে।

‘পালং খ্যিয়ং’য়ে মিলবে বিভিন্ন ধরনের দেশি শাড়ি। ‘হংসমিথুনে’ পাওয়া যাবে মনিপুরী তাঁতিদের হাতে বোনা মনিপুরী শাড়ি। বাজেট ফ্রেন্ডলি শাড়ি থেকে এক্সক্লুসিভ একাডেমি মনিপুরী শাড়ি; সবই পাওয়া যাবে এখানে।

গিট্টু, সুতা, আর বিভিন্নরকম ম্যাটরিয়াল দিয়ে হাতে তৈরি অভিনব নকশার গয়না নিয়ে হাজির হচ্ছে ‘বাঙুরি’। হাতে তৈরি ক্লে ও অন্যান্য উপাদানের গয়না পাওয়া যাবে নয়া’য়।নিজস্ব দেশীয় কারিগরদের নিপুণ হাতে তৈরি মেটালের বিভিন্ন ধরনের গহনা পাওয়া যাবে ‘রঙবতী’র স্টলে।

নিজেদের নকশায় কাস্টমাইজড সাইজে আরামদায়ক পোষাক নিয়ে হাজির থাকবে ‘গথিয়া’। দেশী তাঁতের শাড়ি, বাঁধুনি, মোম বাটিক ও পুরোনো নকশার শাড়ি পাওয়া যাবে ‘ট্রিভোয়’। এছাড়া কোটি, কাফতান, গরমে আরাম শার্ট এসবও পাওয়া যাবে।

বিভিন্ন স্কিন কেয়ার, হেয়ার কেয়ার ও মেকাপ আইটেম নিয়ে থাকবে ম্যাক বাংলাদেশ। বরাবরের মতো রংধনু ক্রিয়েশনে পাওয়া যাবে হ্যান্ড পেইন্ট আর হ্যান্ড ক্রাফটস পণ্য। জামদানি, নিজেদের বিভিন্ন নকশায় তৈরি দেশী শাড়ি, ব্লাউজ পিস, রেডিমেড ব্লাউজ, হাতে বোনা উলেন রাগ, ট্যাপেস্ট্রি ও ওয়াল হ্যাংগিং থাকবে চৌধুরী’সে।

দেশী বুননে জামদানির পাশাপাশি থাকবে দেশী তাঁত ও কুমিল্লার ঐতিহ্যবাহী খাদি পণ্য। সিগনেচার পন্য চটের পাড় ও জিন্সের পাড়ের দেশীয় তাঁতের শাড়ি নিয়ে থাকবে ‘শাড়িকথন’। কলমকারি কাপড় দিয়ে তৈরি মেয়েদের ক্লোথিং আইটেম নিয়ে থাকবে ‘সুতলি’। ঐতিহ্যবাহী এবং পরিবেশবান্ধব পাট দিয়ে তৈরি বৈচিত্র্যময় ব্যাগ পাওয়া যাবে ‘কালিন্দি’তে।

আনন্দ উঠানে চায়ের কাপেও আড্ডা হবে। নিজেদের চা আর টায়ের আয়োজন নিয়ে থাকবে ‘টি টং’। চায়ে চুমুক দিতে দিতে জমে উঠবে এবারের আনন্দ উঠান, এমনটাই প্রত্যাশা আয়োজকদের। কেবল টি টংয়েই নয়, খাবার নিয়ে থাকবে ‘চিয়ারি শেফ’ও। ঘরে তৈরি বিভিন্ন স্বাদের কেক, মাফিন, ক্রসান ইত্যাদি মিলবে এই স্টলে। শুদ্ধ উপকরণে তৈরি মজাদার আচার নিয়ে আনন্দ উঠানে যোগ দেবে ‘আচারিয়ানা’।

এছাড়া আরও যে উদ্যোগগুলো মেলায় অংশ নিচ্ছে সেগুলো হলো- তেরো পার্বণ, বুকস অব বেঙ্গল, গুটিপা, কাজলা, ওয়্যারহাউস, ঋ এবং ক্যানভাস।

সারাবাংলা/এমও

আনন্দ উঠান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর