Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোজায় প্রবীণদের সেহেরিতে যা থাকবে

লাইফস্টাইল ডেস্ক
৫ এপ্রিল ২০২৩ ১৩:০১

বৃদ্ধ বয়সে মানুষ নানা ধরনের স্বাস্থ্য সমস্যায় ভোগেন। রোজায় তাই পরিবারের প্রবীণ সদস্যদের বাড়তি যত্নের প্রয়োজন। বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরে ব্যাপকভাবে অণু এবং কোষ ক্ষয় হতে থাকে। আসলে এটা স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া হলেও এর ফলে মানুষের শারীরিক শক্তি এবং মানসিক কাজের ক্ষমতা কমে যায়। যা মানুষকে শিশুর মত যত্নের উপর নির্ভরশীল করে তোলে। এসময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের কর্মক্ষমতা কমে যায়। শরীর এবং মনে বিভিন্ন অসুস্থতা দেখা দেয়। এ সময় সঠিকভাবে রোজা পালন করাই অনেকের জন্য কষ্টকর। তবে সঠিক নিয়ম মেনে খাদ্যাভ্যাস ও কিছু নিয়ম পালন করলে সংযমের দিনগুলো সহজ হয়ে যায়।

বিজ্ঞাপন

রোজায় প্রবীণদের সেহেরিতে যা থাকবে—

ক. মিষ্টি আলু ও স্টিমড মাছ: সেহরিতে কয়েক টুকরা সেদ্ধ মিষ্টি আলুর সাথে কয়েক টুকরো স্টিম ফিস বা ভাঁপে রান্না করা মাছ এবং একবাটি রান্না করা সবজি বয়স্কদের জন্য সহজে হজমযোগ্য একটি সেহরি। মিষ্টি আলুতে আছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। এছাড়া এতে কার্বোহাইড্রেট রয়েছে যা বয়স্কদের সারাদির রোজায় সচল থাকার শক্তি দেয়।

খ. স্টিমড সালাদ এবং স্যুপ: এক বাটি পালং বাটার (পালং শাক ব্লেন্ড করে বাটার দিয়ে স্যুপের মতো রান্না করে), কয়েক পিস হাড়ছাড়া মুরগির মাংসের সাথে এক বাটি ভাপ দেওয়া সালাদ আর এক কাপ টমেটোর স্যুপ বয়স্কদের জন্য উপযোগি একটি পুষ্টিকর সেহরি মেন্যু। কাঁচা শাক-সবজিতে প্রচুর আঁশ এবং ব্যাকটেরিয়া থাকে। হজমের দুর্বলতার কারণে বয়স্কদের কাঁচা সালাদ না দিয়ে সালাদ হালকা সিদ্ধ করে তার সাথে গোল মরিচ গুড়ো, কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে খেতে দিলে সহজে হজম হয়। এসব হালকা হজম উপযোগি কিন্তু পুষ্টিকর খাবারে প্রচুর শর্করা আর আমিষের পাশাপাশি প্রচুর ভিটামিন ও ক্ষনিজ থাকে যা সারাদির রোজা থাকা অবস্থায় শক্তির যোগান দেয়। ফলে রোজা রেখে পানিশূণ্যতা বা দুর্বল হয়ে পড়ার সমস্যা সৃষ্টি হয় না।

গ. দুধ কলা: অনেক বয়স্ক মানুষই সেহরিতে খুব অল্প খেতে পছন্দ করেন। তাদের জন্য এক বাটি চিকেন স্যুপ আর তারপর এক কাপ ভাতের সাথে দুধ-কলা হতে পারে সহজ অথচ পুষ্টিকর একটি সেহরি।

রোজা প্রবীণ বয়সে রোগব্যধি নিয়ন্ত্রণে সাহায্য করে। সঠিক নিয়ম মেনে রোজা রাখলে রোজার মাধ্যমে অনেক অসুখের প্রাকৃতিকভাবে চিকিৎসা হয়ে যায়। সুষম হালকা খাবার, নিয়মিত হালকা শরীরচর্চা, পর্যাপ্ত ঘুম, ভালো চিন্তা, ভালো কাজ, ভালো ব্যবহার, পারিবারিক সান্নিধ্য প্রবীণদের রোজা রাখাকে সহজ করে এবং এতে তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী হওয়ার পাশাপাশি শরীরের বর্জ্য পরিষ্কার হয়ে শরীর হালকা, ঝরঝরে এবং রোগমুক্ত হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

রোজায় প্রবীণদের সেহেরিতে যা থাকবে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর