Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোন রক্তের গ্রুপে স্ট্রোকের সম্ভাবনা বেশি?

লাইফস্টাইল ডেস্ক
৪ অক্টোবর ২০২৩ ১৬:১৫

স্ট্রোকে আক্রান্ত মানুষের সংখ্যা এখন বাড়ছে। এবার দেখা গিয়েছে যে অনেকে গুরুতরভাবে স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন ৬০ বছর বয়সের আগেই। গবেষণায় দেখা গেছে, কারও স্ট্রোক হবে কি না তা জানা যাবে তার ব্লাড গ্রুপের উপর নির্ভর করে। তবে এখনও বেশিরভাগ মানুষ জানেনই না যে স্ট্রোক ঠিক কী রোগ। এক্ষেত্রে মাথায় হয় স্ট্রোক। মাথায় রক্তচলাচল বন্ধ হয়ে গেলে স্ট্রোক হয়ে থাকে। এই পরিস্থিতিতে মানুষের প্রাণহানী পর্যন্ত হতে পারে। তাই সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি।

এবার কোন ব্লাড গ্রুপে স্ট্রোকের আশঙ্কা বেশি, কাদের রয়েছে কম, জানাল এক গবেষণা। জার্নাল অব নিউরোলজিতে প্রকাশিত ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড স্কুল অব মেডিসিন এর গবেষকরা এমন একটি ব্লাড গ্রুপ খুঁজে পেয়েছেন যাদের স্ট্রোকের সম্ভাবনা বেশি।

এই গবেষণাটি করা হয় ১৭ হাজার মানুষের উপর। এনারা প্রত্যেকেই ছিলেন স্ট্রোকের রোগী। এক্ষেত্রে তাঁদের উপর ৪৮টি জেনেটিক স্টাডি করা হয়। এরপরই একটি সিদ্ধান্তে পৌঁছান গবেষকরা।

আসলে রক্তের গ্রুপের উপর অনেক কিছুই নির্ভর করে। এবার দেখা গিয়েছে যে রক্তের গ্রুপের সঙ্গে মিলিয়ে কিছু রোগও সামনে আসছে। এক্ষেত্রে গবেষকরা দেখেছেন ইস্কেমিক স্ট্রোকের নানা তথ্য। ইস্কেমিক স্ট্রোক হল সবচেয়ে কমন স্ট্রোকের ধরন। এক্ষেত্রে জেনেটিক স্টাডিও করা হয়। এই যেমন স্ট্রোকের আশঙ্কার পিছনেও থাকে রক্তের গ্রুপ। তাই নিজের রক্তের গ্রুপ মাথায় রাখা খুবই জরুরি।

গবেষণার প্রসঙ্গে প্রতিষ্ঠানটির কো প্রিন্সিপাল ইনভেস্টিগেটর রে জে কিটনার বলেন, এখনকার সময়ে মানুষ কম বয়সেই আক্রান্ত হচ্ছেন স্ট্রোকে। এবার দেখা গিয়েছে যে স্ট্রোকের কারণে কম বয়সে মৃত্যু ও শরীরের বিভিন্ন অঙ্গে প্যারালিসিস হয়। এরপর মানুষ কাজ করার ক্ষমতাও হারান। তাই এই বিষয়টি মাথায় রাখতে হবে। এবার এই গবেষণার মাধ্যমে বোঝা গেল যে কোনো ব্লাড গ্রুপের ক্ষেত্রে সমস্যা খুব বেশি।

গবেষণায় বলা হয়েছে যে ব্লাড গ্রুপ এ-এর ক্ষেত্রে ৬০ বছরের আগে স্ট্রোক হওয়ার আশঙ্কা ১৬ শতাংশ বেশি। আর এই গবেষণা সামনে আসার পর থেকেই রয়েছে চাঞ্চল্য। এরপর সবারই প্রশ্ন ছিল কোন ব্লাড গ্রুপে স্ট্রোক কম হয়? এই গবেষণাতে বলা হয়েছে সাধারণত ও রক্তের গ্রুপের স্ট্রোকের আশঙ্কা কম। এছাড়া রক্তের গ্রুপ বি হলেও স্ট্রোকের আশঙ্কা কিছুটা কম থাকে। তাই এই বিষয়টি মাথায় রাখা খুবই জরুরি।

সারাবাংলা/এসবিডিই

কোন রক্তের গ্রুপে স্ট্রোকের সম্ভাবনা বেশি? লাইফস্টাইল সুস্থ থাকুন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর