Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীতের শুরুর এই সময়ে তুলসী পাতা ম্যাজিক

মো. বিল্লাল হোসেন
৩ ডিসেম্বর ২০২৩ ১৫:২৫

আমরা প্রায় সবাই ছোটবেলা থেকে ঠান্ডা-কাশি লাগলে তুলসি পাতা বা তুলসির রস খেয়েছি। শুধু পাতার রস যেমন খাওয়া হয় তেমনি মধু মিশিয়েও খাওয়া হয়। এই মিশ্রণের উপকার অনেক। ঠান্ডা-কাশি সারাতে এর জুড়ি নেই। আমাদের দেশে এখন শীতকাল চলছে। এমনকি গত কয়েকদিন হল দেশের নানা প্রান্তে শীত জেকে বসেছে। ফলে ঠান্ডা, কাশি কিংবা জ্বরের প্রকোপ বেড়েই চলেছে। এই অবস্থায় পার্শ্বপ্রতিক্রিয়াহীন ওষুধই হতে পারে আসল সমাধান। তেমনই একটি সমাধান হলো তুলসি পাতা। প্রাচীনকাল থেকে এই পাতাগুলো হোম রিমেডি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বাংলাদেশের প্রায় সব অঞ্চলেই তুলসি গাছ পাওয়া যায়। সহজলভ্য তুলসির রয়েছে নানা গুণাগুণ। এদের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি গুণ তুলে ধরা হলো।

বিজ্ঞাপন

ঠান্ডা-কাশি কমাতে

প্রাগৈতিহাসিক কাল থেকে ঠান্ডা, জ্বর ও কাশি সারাতে ব্যবহৃত হয়ে আসছে তুলসি পাতা। তুলসি পাতা ও মধু একসাথে নিয়মিত কয়েকদিন খেলে ঠান্ডা কিংবা জ্বর সেরে যায় খুব সহজেই। আগেকার দিনে ঠান্ডা বা জ্বরের একমাত্র ওষুধই ছিল তুলসিপাতা কারণ এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নাই।

শ্বাসতন্ত্রের রোগ প্রতিরোধে

তুলসিতে লিনোলেয়িক এসিডের মত এজেনশিয়াল অয়েল রয়েছে যা আমাদের শ্বাসতন্ত্রের জন্য খুবই উপকারী। এছাড়া এই এসিড ত্বকের জন্যও দারুণ উপকারী। এজেনশিয়াল অয়েল ছাড়াও এতে রয়েছে আরও কিছু উদ্বায়ী তেল যা অ্যালার্জি, ইনফেকশন ও রোগসৃষ্টিকারী জীবাণু হতে আমাদের দেহকে সুরক্ষা দেয়।

ব্রণ কমাতে

যাদের ব্রণের সমস্যা রয়েছে তাদের জন্য দারুণ একটি টোটকা হল তুলসি পাউডার। আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে তুলসি পাউডারের সাথে নিম অথবা হলুদের গুড়া মিক্স করে ব্যবহার করুন দেখবেন সমস্যা সমাধান হয়ে যাবে নিমেষেই।

ক্লিনিং ও ডিটক্সিফাইং এজেন্ট হিসেবে

তুলসি পাতা দেহের পরিষ্কারক ও ডিটক্সিফাইং এজেন্ট হিসেবে কাজ করে থাকে। এতে উপস্থিত নানা ধরনের ফাইটোকেমিক্যালস ও অ্যান্টিঅক্সিডেন্টস মূলত এই ভূমিকা পালন করে থাকে।

তুলসি চা

তুলসি পাতা দিয়ে চা বানিয়ে খেতে পারবেন। যা আপনাকে দেবে মানসিক প্রশান্তি। এছাড়া এই চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

ইমিউনিটি বুস্টিংয়ে

এতে প্রচুর পরিমাণ ভিটামিন এ ও সি রয়েছে যা পাতা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য অত্যাবশ্যকীয় উপাদান।

ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে

এতে উপস্থিত বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্টস ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা পালন করে।

বিজ্ঞাপন

তাই আপনি আপনার পরিবারকে এই শীতে সুরক্ষিত রাখতে চাইলে নিয়মিত তুলসি পাতা খান।

সারাবাংলা/এসবিডিই

মো. বিল্লাল হোসেন লাইফস্টাইল শীতের শুরুর এই সময়ে তুলসী পাতা ম্যাজিক সুস্থ থাকুন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর