Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়কে দুর্ঘটনা রোধে ডিভাইডারে বসছে লোহার বেষ্টনী


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৩০

।।  সাব্বির আহমেদ,সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সড়ক পারাপারে প্রাণের ঝুঁকি থাকলেও সড়ক ডিভাইডারকেই বেছে নিচ্ছেন বেশিরভাগ পথচারী। এভাবে সড়ক পার হওয়ার সময় কখনও দ্রুতগামী যানবাহনের ধাক্কায়, কখনও গাড়িচাপায় প্রাণহানির ঘটনা ঘটছে প্রায়ই। অথচ জেব্রা ক্রসিং বা ফুটওভার ব্রিজের কোনোটাই ব্যবহার করছেন না বেশিরভাগ পথচারী।

সড়কে পথচারী পারাপারের এই বিশৃঙ্খলা ঠেকাতে এবার গুরুত্বপূর্ণ সড়কগুলোর ডিভাইডারে উঁচু বেষ্টনী দেওয়া শুরু হয়েছে। প্রথমবারের মতো বিমানবন্দর সড়কের ডিভাইডারের দেয়ালের ওপর দুই থেকে আড়ই ফিট উঁচু বেষ্টনী বসেছে। এমন বেষ্টনী রাজধানী ঢাকার অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কেও স্থাপনের পরিকল্পনা করছে সিটি করপোরেশন, পুলিশ ও সড়ক  বিভাগ।

অবশ্য ডিভাইডার উঁচু করে দেওয়ার প্রথম পরামর্শ এসেছিল প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। শিক্ষার্থীদের আন্দোলনের পর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তার মুখ্য সচিবের নেতৃত্বে একটি দল সড়ক ঘুরে বিভাজনগুলো উঁচু করার পরামর্শ দিয়েছিল। এরপর ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সেটি বাস্তবায়নের উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় সড়ক ও জনপথ অধিদফতর তাদের অধীন বনানী থেকে বিমানবন্দর সড়কের কিছু অংশে এরই মধ্যে উঁচু বেষ্টনী দিয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম সারাবাংলাকে বলেন, ‘বিমানবন্দর সড়কটি সড়ক ও জনপথ বিভাগ বিভাগ নিয়ন্ত্রণ করে। এ সড়কে যানবাহন বেশ দ্রুতগতিতে  চলাচল করে। এ কারণে লোকজন যেন যেখানে-সেখানে পার হতে না পারেন, সে জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটি  সড়ক ও জনপথ অধিদফতর বাস্তবায়ন করছে। সড়ক বিভাজনের যে দেয়াল আছে, তারপরও আরও দুই থেকে আড়ই ফুট উঁচু বেড়া দেওয়া হচ্ছে। লোকজন আর ডিভাইডারের ওপর দিয়ে পার হতে পারবে না। কেবল যেখানে ফুটওভার ব্রিজ আছে, সেখান দিয়ে পার হতে হবে।’

বিজ্ঞাপন

সরেজমিন হোটেল র‌্যাডিসনের সামনে দেখা গেছে, ফুটওভার ব্রিজের ঠিক নিচে পথচারী পারাপার যেন বন্ধ থাকে, সেজন্য দুই থেকে আড়ই ফিট উঁচু লোহার বেড়া লাগানো হয়েছে। বেড়াগুলো এমন যে এটি পার হওয়া সহজ নয়। এর ওপরের দিকটি আবার ধারালো করে রাখা। ফলে ঝুঁকি নিয়ে ডিভাইডার পার হতে গেলেও আঘাত পেতে হবে। এমন অবস্থায় কোনো পথচারী আর ডিভাইডার পেরুনোর সাহস করছেন না। পাশে একটু হেঁটে গিয়ে ফুটওভার ব্রিজ ধরে পার হচ্ছেন রাস্তা।

সড়ক ও জনপথ বিভাগ থেকে দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে এই সড়কটির দায়িত্বপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠান ‘ভিনাইল ওয়ার্ল্ড’। তারাই এ সড়কে আড়াই ফিট উঁচু লোহার বেড়া লাগানোর কাজ করছে। যেসব স্থানে এমন পারাপার হয়, সেখানে একের পর এক লাগানো হচ্ছে উচুঁ বেড়া।

এ সড়ক ধরে আরও এক কিলোমিটারের মতো এগিয়ে গেলে পড়ে কুড়িল বিশ্বরোড। সেখান দিয়ে এখনও ঝুঁকি নিয়ে শত শত যাত্রীকে প্রতিনিয়ত পার হতে দেখা গেছে। পুলিশ ও সড়ক বিভাগ এর আগে এখানে উঁচু মিডল্যান্ড বসিয়েও টিকিয়ে রাখতে পারেনি।

স্থানীয় নিকুঞ্জের বাসিন্দা শাহরিয়ার জামান জানান, পাশেই দৃষ্টিনন্দন ফুট ওভারব্রিজ। অথচ মানুষের মধ্যে একটু হেঁটে ফুট ওভারব্রিজ ব্যবহারের আগ্রহ দেখা যাচ্ছে না। আর উচুঁ বেড়া না দেওয়া হলে এখানে ঝুঁকি নিয়ে চলাচল বন্ধ করা যাবে না।

এদিকে, সড়কে পথচারী পারাপার বন্ধ ও বাঁধাহীনভাবে গাড়ি চলাচলের জন্য লা মেরিডিয়ানের সামনে ফুট ওভারব্রিজ নির্মাণ শেষ হয়েছে। শেওড়া বাস স্ট্যান্ডে আরেকটি ফুট ওভারব্রিজ নির্মাণ শেষের পথে রয়েছে বলে জানিয়েছে সড়ক বিভাগ।

তবে বিমানবন্দর সড়কে কাউলার ঠিক আগে সড়ক বিভাজন ভেঙে গিয়ে ইউটার্ন করে দেওয়ায় সেখানে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। গত সপ্তাহে দু’টি দুর্ঘটনা ঘটৈছে ইউটার্ন নিতে গিয়ে।

বিজ্ঞাপন

সড়ক রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন কাউকে না জানিয়ে হঠাৎ ইউটার্নের জন্য বিভাজন ভেঙে ফেলেছে। এখানে ইউলুপের পরিকল্পনা সিটি করপোরেশনের।

সড়ক ঢাকা সার্কেল জানায়, বিমানবন্দর সড়কে কোনো ইউলুপের প্রয়োজন নেই। কারণ এখানে ইউলুপ করে দিলে গাড়ি উল্টো যানজটে আটকা পড়তে পারে।

বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট ও ঢাকা মহানগর পুলিশের তথ্যা অনুযায়ী, ২০১৭ সালে ঢাকায় সংঘটিত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারানোদের মধ্যে ৪৭ শতাংশই ছিল পথচারী। গত বছর ২০১৮ সালে সংঘটিত দুর্ঘটনাতেও প্রাণহানির তালিকার ৪০ শতাংশই পথচারী। রাজধানীর যাত্রাবাড়ী, উত্তরা, জসীমউদ্দীন মোড়, বনানী, খিলক্ষেত, মহাখালী, মিরপুর— এসব এলাকায় পথচারীরা বেশি দুর্ঘটনার শিকার বলে জানাচ্ছে দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট।

দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ সারাবাংলাকে বলেন, ‘ঢাকায় ৭২টি ফুট ওভারব্রিজের বেশিরভাগ অব্যবহৃত ছিল। শিক্ষার্থীদের আন্দোলনের পর বিভিন্ন স্থানে পদচারী সেতু পারাপার বেড়েছিল। এরপর আবার কমে গেছে। মূল বিষয় হলো— পুরো ঢাকার সড়ক ব্যবস্থা পথচারীবান্ধব নয়।’

সারাবাংলা/এসএ/টিআর

সড়ক দুর্ঘটনা সড়ক বিভাজন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর