Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এখনও শিক্ষকতা করছি, এটিই পরম পাওয়া’


৫ আগস্ট ২০১৯ ২২:৫৭

চট্টগ্রাম ব্যুরো: ‘ষাট বছর বয়স পেরুনোর পর জন্মদিন স্মরণ করানোর অর্থ হলো মৃত্যুর কথা মনে করানো। তবে মৃত্যুর কারণে জীবনকে অর্থহীন মনে করার কোনো কারণ নেই। এ জীবনের গভীর অর্থ রয়েছে। ১৯৬৫ সাল থেকে শিক্ষকতায় আছি। এ বয়সে এখনও শিক্ষকতা করছি, এটিই চরম পাওয়া।’

৭৯তম জন্মদিন উদযাপন অনুষ্ঠানে এভাবে নিজের অনুভূতির কথা জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন। চট্টগ্রাম নগরীর প্রবর্তক মোড়ে বিশ্ববিদ্যালয়ে নিজ কার্যালয়ে দিনভর শিক্ষক-শিক্ষার্থীসহ অসংখ্য মানুষের ভালোবাসায় সিক্ত হন এই শিক্ষাবিদ।

বিজ্ঞাপন

শুভেচ্ছা জানাতে আসা শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশে খ্যাতিমান এই সমাজবিজ্ঞানী বলেন, ‘৫ আগস্ট আমার জন্মদিন, এ কথা আমার মনেই ছিল না। কিন্তু প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবার আমার জন্মতারিখ মনে রেখেছে এবং উদযাপন করছে। সবার ভালোবাসায় আমি অভিভূত। জীবনের শেষদিন পর্যন্ত এ ভালবাসাকে আমি পাথেয় করে রাখব। আমি যখন চোখ বুজব, মনে হয়, তখনও এই ভালবাসা আমার অন্তরে বিরাজ করবে।’

এ সময় অনুপম সেন পাঁচ দশকেরও বেশি সময় ধরে শিক্ষকতার অভিজ্ঞতাও তুলে ধরেন। তিনি বলেন, ‘আমি পূর্ব পাকিস্তান প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বর্তমান বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। জীবনের শেষদিন পর্যন্ত শিক্ষকতা করে যেতে চাই।’

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ, অর্থনীতি বিভাগ, ব্যবসা-প্রশাসন বিভাগ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, তড়িৎ প্রকৌশল বিভাগ, স্থাপত্য বিভাগ, ইংরেজি বিভাগ, গণিত বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীরা তাদের উপাচার্যকে ফুল দিয়ে অভিনন্দন জানায়।, শিক্ষার্থীদের সংঘঠন পুলা, পিইউডিএস এবং প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকেও জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।

বিজ্ঞাপন

শুভেচ্ছা বিনিময় শেষে শিক্ষক-শিক্ষার্থী ও ভক্ত-অনুরাগীদের নিয়ে উপাচার্য ড. অনুপম সেন জন্মদিনের কেক কাটেন।

এ সময় উপস্থিত ছিলেন ব্যবসা-প্রশাসন বিভাগের অধ্যাপক অমল ভূষণ নাগ, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহীত উল আলম, প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ, ব্যবসা-শিক্ষা অনুষদের সহকারী ডিন মঈনুল হক, স্থাপত্য বিভাগের চেয়ারম্যান সোহেল এম শাকুর, গণিত বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক আশিকুর রহমান, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী।

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এ কে এম তফজল হক, উপাচার্যের উপদেষ্টা ও চীফ ইঞ্জিনিয়ার আবু তাহের, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মোহাম্মদ ইব্রাহিম।

১৯৪০ সালের ৫ আগস্ট চট্টগ্রাম শহরে জন্ম নেন অনুপম সেন। তার বাবার নাম বীরেন্দ্রলাল সেন ও মা স্নেহলতা সেন। গ্রামের বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে সমাজতত্ত্বে স্নাতক ও ১৯৬৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৭৫ সালে কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে তিনি সমাজতত্ত্বে এমএ ডিগ্রি এবং ১৯৭৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন অ্যান্ড ক্লাশ ফরমেশন ইন ইন্ডিয়া’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধেও ভূমিকা রেখেছেন সর্বজনশ্রদ্ধেয় এই শিক্ষক।

অনুপম সেন জন্মদিন প্রিমিয়ার ইউনিভার্সিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর