Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়পুরহাটে মেয়াদহীন সিমেন্টে স্কুলের ছাদ ঢালাই


৯ অক্টোবর ২০১৯ ০৮:০৭

জয়পুরহাট: জয়পুরহাটের কালাই উপজেলার মাত্রাই উচ্চ বিদ্যালয়ের ছাদ মেয়াদহীন সিমেন্ট ও নিম্নমানের রড দিয়ে ঢালাই দেওয়ার অভিযোগ উঠেছে। সংশ্লিষ্ট বিভাগের প্রকৌশলী ও ঠিকাদারি প্রতিষ্ঠান নিয়ম না মেনেই ছাদ ঢালাই দিয়েছে বলে অভিযোগ বিদ্যালয় কর্তৃপক্ষের।

জানা যায়, মাত্রাই উচ্চ বিদ্যালয়ে দ্বিতীয় তলা বর্ধিতকরণের কাজের অংশ হিসেবে শিক্ষা প্রকৌশলী অধিদফতরের অধীনে পঁচাত্তর (৭৫) লাখ টাকার কাজ পায় নওগাঁর এশিয়া ক্লিনিকের স্বত্বাধিকারী নূরুল ইসলামের ঠিকাদারি প্রতিষ্ঠান। কিন্তু তিনি কাজটি না করে কমিশনে প্যারিস এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ওবাইদুল্লাহকে কাজটি দেন। ঠিকাদারি প্রতিষ্ঠানটি চলতি বছরের জুলাইয়ে নির্মাণকাজ শুরু করে। রোববার (৬ অক্টোবর) দ্বিতীয় তলার ছাদ ঢালাই হয়। কিন্তু যে সিমেন্ট দিয়ে ছাদ ঢালাই দেওয়া হয়েছে তার মেয়াদ ছিল না।

বিজ্ঞাপন

ঢালাইয়ে ব্যবহৃত মীর সিমেন্টের উৎপাদন তারিখ এ বছরের জুলাইয়ে। আর মেয়াদ শেষ হয় সেপ্টেম্বরে। ঢালাই কাজে ব্যবহার করা সিমেন্টের মেয়াদ না থাকার বিষয়টি ওই স্কুলের প্রধান শিক্ষকসহ স্থানীয়রা ঠিকাদারি প্রতিষ্ঠানকে জানালে তারা বিষয়টিতে কোনো কর্ণপাত করেননি।

মাত্রাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, ‘নিম্নমানের রড ও সিমেন্টের মেয়াদ উত্তীর্ণের ব্যাপারটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার পরও তারা আমার কথা না শুনেই ছাদ ঢালাই দিয়েছে।’

ড্রিম বিল্ডিং ডিজাইন ও কনসালটেন্সি সেন্টারের স্বত্বাধিকারী ইঞ্জিনিয়ার সুলতান মাহমুদ জানান, সিমেন্ট মেয়াদহীন হলে এর গুণগতমান নষ্ট হয়ে যায়। এ সিমেন্ট দিয়ে কাজ করলে এর প্রতিক্রিয়া বোঝা না গেলেও কিছুদিন পর এর ফলাফল বোঝা যাবে। ঢালাই থেকে সিমেন্ট খসে পড়বে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

ঠিকাদারি প্রতিষ্ঠান প্যারিস এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ওবাইদুল্লাহ বলেন, ‘সিমেন্ট মেয়াদ উত্তীর্ণ হলেও সিমেন্টে দলা ধরেনি। এ জন্য ওই সিমেন্ট দিয়ে কাজ করা হয়েছে। ঢালাইয়ের জন্য কোম্পানি থেকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগেই সিমেন্ট আনা হয়েছিল। কিন্তু বৃষ্টির কারণে ঢালাই দিতে না পারায় সিমেন্টের মেয়াদ শেষ হয়ে গেছে। এখন তো কোম্পানি সিমেন্ট ফেরত নিবে না।’

কালাই উপজেলা শিক্ষা প্রকৌশলী অধিদফতরের ইঞ্জিনিয়ার শাহাবু্দ্দৌলা জানান, ঢালাইয়ের আগে সিমেন্টের বস্তা খুলে এর গুণগত মান দেখা হয়েছে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার কারণে সিমেন্টের পরিমাণ বেশি দিয়ে ঢালাই করা হয়েছে। ভবিষ্যতে কোনো সমস্যা হবে না।

জয়পুরহাট জেলা শিক্ষা অফিসার ইব্রাহীম খলিলুল্লাহ্ বলেন, ‘বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

নিম্নমানের রড মেয়াদহীন সিমেন্ট মেয়াদহীন সিমেন্টে ছাদ ঢালাই

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর