Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘লকডাউনে’ দৌলতদিয়ার যৌনকর্মীদের সহায়তা দিচ্ছে সরকার


৭ এপ্রিল ২০২০ ১৮:৩৫

রাজবাড়ী: করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে রাজবাড়ীর দৌলতদিয়া যৌনপল্লীতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত ছিল আগে থেকেই। এ অবস্থায় উপার্জনহীন হয়ে পড়া যৌনকর্মীদের সহায়তা দিচ্ছে সরকার। একেকজন যৌনকর্মীকে ৩০ কেজি করে চাল ও দুই হাজার নগদ টাকা দেওয়া হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

রাজবাড়ীর পুলিশ সুপার মো. মিজানুর রহমান সারাবাংলাকে বলেন, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সরকার সব ধরনের জনসমাগম বন্ধ করেছে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে দৌলতদিয়া যৌনপল্লীতেও। তবে যৌনপল্লীতে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় এখানকার যৌনকর্মীদের উপার্জনও বন্ধ হয়ে যায়। এ পরিস্থিতিতে তাদের সহায়তা করছে সরকার।

রাজবাড়ীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মাদ আশেক হাসান বলেন, যৌনকর্মীদের খাদ্য নিরাপত্তার জন্য আমরা ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে চিঠি দিয়েছিলাম। সেখান থেকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়কে বিষয়টি অবগত করা হলে তারা বিশেষ বরাদ্দ দিয়েছে। যৌনপল্লী বন্ধ থাকাকালে প্রত্যেক যৌনকর্মীকে ৩০ কেজি চাল ও নগদ ২ হাজার টাকা করে দেওয়া হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এরই মধ্যে এখানকার ১৮শ নারীকে এই সরকারি সহায়তা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে অন্যরাও এই সহায়তা পাবেন।

দৌলতদিয়ার একজন যৌনকর্মী জানালেন, তাদের মূলত প্রতিদিনকার উপার্জনের ওপরই নির্ভর করতে হয়। বেশিরভাগ যৌনকর্মীরই নেই কোনো সঞ্চয়। ফলে পল্লিতে বাইরে থেকে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় তাদের সেই উপার্জন বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় সরকারি সহায়তায় তারা কিছুটা হলেও দিন চালিয়ে নিতে পারছেন। তবে যেসব নারীরা এখনো সরকারি সহায়তা পাননি, তাদের দিন চালানো কঠিন হয়ে পড়েছে বলে জানান তিনি।

দৌলতদিয়া যৌনপল্লী যৌনকর্মী সরকারি ত্রাণ বিতরণ সরকারি সহায়তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর