Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যমুনায় তীব্রগতিতে পানি বৃদ্ধি, সিরাজগঞ্জে স্পার বাঁধে ধ্বস


৩০ মে ২০২০ ১৯:৩৪

সিরাজগঞ্জ: টানা বর্ষণে তীব্রগতিতে পানি বৃদ্ধির ফলে সিরাজগঞ্জে যমুনার স্পার বাঁধের প্রায় ২১ মিটার অংশ ধ্বসে নদীগর্ভে বিলীন হয়ে গেছে। শনিবার (৩০ মে) সকালে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা স্পার বাঁধে এ ধ্বস দেখা দেয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম জানান, ২০০-০১ অর্থবছরে ভাঙ্গন এড়াতে যমুনার গতিপথ পরিবর্তনের লক্ষ্যে শিমলা এলাকায় এ স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে। শনিবার ভোর রাত থেকে প্রবল বর্ষণ ও যমুনায় তীব্র গতিতে পানি বৃদ্ধির কারণে স্পার বাঁধের স্যাংক (স্পারের মাটির অংশ) প্রায় ২১ মিটার ধ্বসে গেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ধ্বস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের প্রস্তুতি চলছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, গত ৮ দিনে যমুনা নদীতে রেকর্ড হারে পানি বৃদ্ধি হয়েছে। শনিবার সকালে শহর রক্ষা বাধের হার্ডপয়েন্ট এলাকায় ১২ দশমিক ২৫ মিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে। যা বিপৎসীমার ১ দশমিক ১০ মিটার নিচ দিয়ে প্রবাহিত। তবে আজ থেকে পানি কমা শুরু হতে পারে বলে জানান এ কর্মকর্তা।

যমুনা স্প্যার বাঁধ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর