Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোল্ট্রি ফিডের চাহিদা মেটাচ্ছে মামুনের ‘ব্ল্যাক সোলজার ফ্লাই’

গোপাল মোহন্ত, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২১ ০৭:৫৫

গাইবান্ধা: বেকার জীবনের অভিশাপ ঘোচাতে উত্তরের জনপদ গাইবান্ধায় তরুণরা এখন পোল্ট্রিশিল্পে ঝুঁকছে। আর এই শিল্পে আগে থেকেই হাঁস-মুরগীর খাদ্য নিয়ে বিপাকে ছিলেন ব্যবসায়ীরা। তবে এবার মাছ ও হাঁস-মুরগীর বিকল্প খাদ্য উৎপাদনে ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে গাইবান্ধার সুন্দরগঞ্জের রামধন গ্রামের তরুণ ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ার জুলফিকার আল মামুন। চলতি বছরের জানুয়ারিতে তিনি শুরু করেন ব্ল্যাক সোলজার ফ্লাই নামে বিদেশি এক পোকার খামার। সেই পোকাই বর্তমানে মাছ, মুরগির ও পাখির খাবার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বিজ্ঞাপন

মামুন মাত্র পাঁচ কেজি ব্ল্যাক সোলজার ফ্লাই দিয়ে খামার শুরু হলেও মাত্র আট মাসে লার্ভা, মাতৃপোকা ও জৈবসারের পরিমাণ দাঁড়িয়েছে দুই হাজার কেজি। লন্ডন থেকে নিয়ে আসা ব্ল্যাক সোলজার ফ্লাই বা প্যারেট পোকায় রয়েছে ৪০ শতাংশ প্রোটিন ও ২০ শতাংশ ফ্যাট। একটি স্ত্রী পোকা প্রতি মাসে ৫০০ থেকে ৬০০টি ডিম দিতে পারে। ডিম থেকে লার্ভা জন্ম নেয়ার পর ২১ দিনে পোকা পরিপূর্ণ হলে তা মাছ, মুরগির ও পাখি খাবার হিসেবে ব্যবহৃত হয়। যা প্রোটিন যুক্ত খাদ্য হিসাবে ব্যবহার করা যায়।

বিজ্ঞাপন

রাজশাহী জেলার উদ্যোক্তা মো. রেজাউল করিম মিঠু ও মো. ইজামুল হক টিটু সারাবাংলাকে জানান, বিদেশে অনেক আগে থেকেই পোল্ট্রি খাদ্য হিসেবে ব্যবহৃত হচ্ছে ব্ল্যাক সোলজার ফ্লাই। বাংলাদেশে প্রচলন শুরু হলে এ পোকার মাধ্যমে পোল্ট্রিশিল্পে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে- এমনটাই মনে করেন তারা।

প্রতি কেজি লার্ভা ৪০ থেকে ৪৫ টাকা, মাতৃপোকা সাড়ে তিন হাজার এবং পোকা থেকে উৎপাদিত জৈব সার বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। পোল্ট্রি খাদ্য হিসেবে মামুনের পোকা চাষের এই উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছেন কৃষি ও কীটতত্ত্ববিদরা।

গাইবান্ধা মৎস্য অধিদফতরের উপ-পরিচালক মো. আব্দুদ দাইয়ান সারাবাংলাকে বলেন, ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে এ পোকার চাষাবাদ নিশ্চিত করার পাশাপাশি খামারিদের মধ্যে আগ্রহ সৃষ্টি করতে মৎস্য, কৃষি ও প্রাণিসম্পদ বিভাগের যৌথভাবে কাজ করা দরকার।’

ব্ল্যাক সোলজার ফ্লাই উৎপাদন করে মাছ ও হাঁস-মুরগীর খাদ্যের চাহিদা মেটাতে পারলে খামারিরা লাভবান হবেন এবং এতে মাছ, মাংস ও ডিমের উৎপাদনও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সারাবাংলা/পিটিএম

পোল্ট্রি ফিড ব্ল্যাক সোলজার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর