Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলির’ দিনব্যাপী পণ্য প্রদর্শনী


২১ নভেম্বর ২০২০ ১৮:২৩

চট্টগ্রাম ব্যুরো: অনলাইনভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের প্ল্যাটফর্ম ‘চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি-সেফ’-এর উদ্যোগে চট্টগ্রাম নগরীতে দিনব্যাপী পণ্য প্রদর্শনী হয়েছে। সংগঠনটির উদ্যোগে প্রথমবারের মতো এই প্রদর্শনীতে ৫০ জন তরুণ উদ্যোক্তা দেড়শ’রও বেশি স্টল চালু করেন।

শনিবার (২১ নভেম্বর) সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে এই পণ্য প্রদর্শনী উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান। চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি-সেফ’র প্রথম বর্ষপূর্তিতে এই আয়োজন করা হয়। এই আয়োজনের টাইটেল স্পনসর দারাজ বাংলাদেশ লিমিটেড।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব হাফিজুর রহমান বলেন, ‘তরুণ উদ্যোক্তাদের জন্য সময়োপযোগী প্লাটফর্ম ই-কমার্স। যারা নতুন কিছু করতে চান তাদের জন্য ই-কমার্স একটি ভালো প্লাটফর্ম, যা তাদের ব্যবসা এগিয়ে নিতে সহায়তা করবে। ই-কমার্সের প্রসার শুধু দেশের মধ্যে নয়, সারা বিশ্বে ছড়িয়ে আছে। ই-কমার্স পদ্ধতির মাধ্যমে বাংলাদেশের যেকোনো উদ্যোক্তা বিশ্বের যে কোন দেশে পণ্য বিক্রি করতে পারেন। এটি ডিজিটাল বাংলাদেশের একটি বড় সাফল্য। এর ফলে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে। বাংলাদেশে ই-কমার্স ব্যবসাকে আরও গতিশীল করতে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে সরকার, যা অব্যাহত আছে।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ই-ক্যাবের পরিচালক (কমিউনিকেশন এফেয়ার্স) সৈয়দ রহমান, পরিচালক (করপোরেট এফেয়ার্স) আসিফ আনাফ, দারাজের রিজিওনাল কমার্শিয়াল মো. ইরফানুল করিম, ইনভেস্টমেন্ট কমিটি অব ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর ভাইস চেয়ারম্যান ফারাহ মাহমুদ তৃণা, রুহুল কুদ্দুস, ইএসডিপির ট্রেনিং কো-অর্ডিনেটর ভবসিন্ধু গায়েন, বারকোড গ্রুপের প্রতিষ্ঠাতা মনজুরুল হক, অনেস্ট’র এডমিন বাদল সৈয়দ, সফল উদ্যোক্তা লোকমান হাকিম, তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা সাহেলা আবেদিন, ডি ইঞ্জিনিয়ারস ক্লাবের প্রতিষ্ঠাতা সৌমেন কানুনগো।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘সেফ’পরিচালনা করেন সাগর দে, সঞ্জয় চৌধুরী, তৌহিদুল ইসলাম, জহিরুল আলম তুহিন সহ ১৭ জন মডারেটর এবং ৬ জন টিম লিডার।

চট্টগ্রামে ই-কমার্স ব্যবসা করেন এবং অনলাইনের বিভিন্ন ক্ষুদ্র ব্যবসার সাথে জড়িতদের একই প্লাটফর্মে এনে ব্যাবসায়ীক উন্নয়নের জন্য গত বছরের ২১ নভেম্বর ফেইসবুক ভিত্তিক গ্রুপ ‘চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি’ (সেফ) এর যাত্রা শুরু হয়। ক্রেতাবান্ধব উদ্যোক্তা তৈরি করাই এই ফ্যামিলির মূল লক্ষ্য। প্রতিমাসে বিনামূল্যে ৪০ জন নতুন উদ্যোক্তাদের মাসব্যাপী ২৪টি ক্লাস এবং ৩৬টা টাস্কের মাধ্যমে প্রশিক্ষণ কর্মাশালা পরিচালনা করে আসছে, যার মাধ্যমে এই পর্যন্ত ৩০০ উদ্যোক্তাদের প্রশিক্ষন প্রদান করা হয়েছে । ইতোমধ্যে প্রায় ১০০ নতুন উদ্যোক্তা গড়ে তোলা হয়েছে।

ই-কমার্স প্রদর্শনী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর