Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাইব্রেরি নিয়ে চবি শিক্ষার্থীদের ৭ দফা

চবি করেসপন্ডেন্ট
২১ নভেম্বর ২০২১ ১৮:২৯

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে ব্যক্তিগত বই নিয়ে প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ সাত দফা দাবি জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

রোববার (২১ নভেম্বর) দুপুর ১২টার দিকে এসব দাবিতে তারা এই কর্মসূচি পালন করেন। পরে বিশ্ববিদ্যালয় প্রক্টরের আশ্বাসে আন্দোলন প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের সাত দফা দাবির মধ্যে আছে— ব্যক্তিগত বই নিয়ে প্রবেশের নিষেধাজ্ঞা বিনা শর্তে তুলে নিতে হবে; সকাল ৮টা থেকে রাত ৯টা লাইব্রেরি খোলা রাখতে হবে; শনিবারও লাইব্রেরি খোলা রাখতে হবে; অন্তত ১ সপ্তাহের জন্য লাইব্রেরি থেকে বই ইস্যু করতে দিতে হবে; বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের জন্য পড়ালেখার যথাযথ পরিবেশ তৈরি করতে হবে; লাইব্রেরিতে ওয়াইফাই সুবিধা দিতে হবে; এবং লাইব্রেরিতে পড়ালেখার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে হবে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ব্যক্তিগত বই নিয়ে শিক্ষার্থীরা পড়ালেখা করতে পারছে। কিন্তু আমরা আমাদের গ্রন্থাগারে বই নিয়ে যেতে পারি না। আমাদের হল পর্যাপ্ত না। বেশিরভাগ শিক্ষার্থীকে কটেজে থাকতে হয়। তাই আমাদের একমাত্র ভরসা কেন্দ্রীয় গ্রন্থাগার।

তারা বলেন, লাইব্রেরি জ্ঞানের চর্চায় একটি আলোকবর্তিকা। সে আলোকবর্তিকা যখন অন্ধকারে রূপ নেয়, সিস্টেমের নানা রকম জটিলতায় হাজার হাজার শিক্ষার্থী লাইব্রেরি বিমুখ হয়ে যায়। বাস্তব প্রতিযোগিতার ক্ষেত্রে আমরা পিছিয়ে পড়ছি।

শিক্ষার্থীদের দাবি-দাওয়া বিষয়ে প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো যৌক্তিক। আমি যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা করব।

সারাবাংলা/সিসি/টিআর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লাইব্রেরি নিয়ে ৭ দফা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর