Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিয়াম স্কুলের বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের নানা প্রকল্প


২৮ অক্টোবর ২০১৯ ১২:৩৭

বিয়াম ল্যাবরেটরি স্কুলের বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের একটি প্রকল্প

ঢাকা: কেউ বানিয়েছে পরিবেশবান্ধব শহর, কেউ বানিয়েছে বিদ্যুৎ কেন্দ্র, কেউ বা শহরের সবচেয়ে প্রত্যাশিত স্থাপনা মেট্রোরেল। বিদ্যুৎ সাশ্রয়ের সোলার প্যানেল বানিয়েছে কেউ কেউ। নিরাপদ পানির ট্যাঙ্কের নমুনা নিয়ে হাজির হয়েছে একজন। পৃথিবীটাকে দুষণমুক্ত রাখার উদ্দেশ্য অন্যজনের। এরা সবাই ক্ষুদে বিজ্ঞানী। নিজ নিজ বিজ্ঞান প্রকল্প নিয়ে তারা যোগ দিয়েছে বিজ্ঞান মেলায়। নগরীর ইস্কাটন এলাকায় বিয়াম ল্যাবরেটরি স্কুলে পড়ুয়া প্রাথমিক পর্যায়ের শিশুরাই এইসব বিজ্ঞানী।

২৬ অক্টোবর শনিবার সকালটা ছিলো এক জমজমাট ক্যাম্পাস। সেখানে চলছিলো বিজ্ঞান মেলা। ক্ষুদে বিজ্ঞানীদের কথা-কলরবে মুখর। একেকজন বেশ বিজ্ঞের মতো নিজ নিজ প্রকল্পের বর্ণনা দিচ্ছিলো।

একটি পরিবেশবান্ধব নগরী কেমন হবে, যেখানে বিদুৎ উৎপাদন হবে সবচেয়ে পরিবেশ উপযোগী উইন্ডমিলে। সেখানটায় ইট-পাথরের দালান কোঠার সাথে গাছ-গাছালির মিতালী। সেটাই তুলে ধরা হয়েছে একটি প্রকল্পে।

আরেক প্রকল্পে দেখানো হয়েছে মেট্রোরেল। যার অদূরেই বিয়াম ল্যাবরেটরি স্কুল ভবন। শিক্ষার্থীদের স্কুলে আসা-যাওয়ার উপযোগী হতে পারে যে যোগাযোগ ব্যবস্থা।

সড়ক পরিবহন ব্যবস্থাপনায় আধুনিকতার ছোঁয়া দিতে ভেহিকেল স্ক্যানার জরুরি, যা এই ক্ষুধে শিশুদের মাথায় এসেছে। তাই তারা বসিয়েছে ভেহিকেল স্ক্যানার প্রকল্প। দেখিয়ে দিয়েছে তা কিভাবে কাজ করবে।

একদল শিশু বসিয়েছে বাতাবি লেবু থেকে বিদ্যুৎ উৎপাদনের অভিনব প্রকল্প। দলের একজন দারুণভাবে বর্ণনা করছিলো কিভাবে লেবুর ভেতর তামার তার পরিচালনা করে এই বিদ্যুৎ সে উৎপাদন করেছে। যার মাধ্যমে একটি এলইডি লাইট জ্বলছে।

বিদ্যালয়ের প্রিন্সিপ্যাল শাহান হক তার শিক্ষার্থী শিশুদের এই আয়োজনে বেশ খুশি। তিনি বলছিলেন, বিজ্ঞানমনষ্ক চিন্তা-ভাবনার মধ্য দিয়ে শিশুদের গড়ে তুলতেই তাদের এই আয়োজন।

ভিডিও স্টোরি দেখুন এখানে…

তৃতীয় শ্রেণি পড়ুয়া শিক্ষার্থী পর্যায় থেকে শুরু হয়েছে এই মেলায় অংশ নেওয়া। যা পঞ্চম শ্রেণি পর্যন্ত বিস্তৃত। এখনকার শিশুদের মধ্যে বিজ্ঞান নিয়ে ভাবনা অনেক বেশি প্রশস্ত ও উজ্জ্বল। ওদের উদ্যমীও মনে হয়। এতটা শিশু বয়সে তাদের মধ্যে বিজ্ঞান বিষয়ক আগ্রহ গড়ে তোলাই এই মেলার লক্ষ্য।

শাহানা হক জানান, অনেক সংখ্যায় বিজ্ঞান প্রকল্প নিয়ে হাজির হয়েছিলো শিক্ষার্থীরা। তাদের মধ্যে একটি প্রাথমিক বাছাই শেষ করে মেলার জন্য প্রকল্প চূড়ান্ত করা হয়েছে।

এই যে শিশুদের মধ্যে বিজ্ঞান মেলায় অংশ গ্রহণের আগ্রহ সেটাই তার কাছে গর্বের, বলছিলেন শাহানা হক।

মেলা শেষে অংশগ্রহণকারী শিশুদের ও যারা সেরা হয়েছে তাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। ক্ষুদে বিজ্ঞানীদের হাতে পুরস্কার তুলেদেন বিয়াম ফাউন্ডেশনের উর্ধ্বতনরা।

সারাবাংলা

ইস্কাটন ক্ষুদে বিজ্ঞানী বিজ্ঞান মেলা বিয়াম ল্যাবরেটরি স্কুল


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর