Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা শুরু আজ


১৯ নভেম্বর ২০২০ ১২:৫৩

খুবি: রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটির আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা ‘থার্স্ট অপটিমিস্ট’। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার প্রথম রাউন্ড।

ক্লাব সূত্রে জানা যায়, বাংলাদেশের প্রায় ৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৩ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। এছাড়া বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৭৫টি ক্লাব এবং ৫০ জন ক্যাম্পাস অ্যাম্বাসেডর প্রতিযোগিতার পার্টনার হিসেবে যুক্ত আছেন।

প্রথম রাউন্ডের পরে আগামীকাল (শুক্রবার) প্রতিযোগিতার দ্বিতীয় ও তৃতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে। এছাড়া ২১ নভেম্বর (শনিবার) প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার সবগুলো রাউন্ডই অনলাইনে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় রাউন্ড গুগল ফর্মের মাধ্যমে হবে এবং পরবর্তী দুই রাউন্ড ‘গুগল মিটিংস’ এ লাইভ হবে।

প্রথম রাউন্ডে ৫০টি এমসিকিউ প্রশ্ন থাকবে, উত্তর দেওয়ার জন্য প্রতিযোগিরা ৩০ মিনিট সময় পাবেন। যেটি গুগল ফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে মোট ১০০ জন পরবর্তী রাউন্ডের জন্য নির্বাচিত হবেন। এরপর সেমিফাইনালে ১৬ জন এবং বিজয়ী ৮জনকে নিয়ে হবে প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড।

উল্লেখ্য, ক্লাব থেকে নির্ধারিত মুক্তিযুদ্ধ ও অভ্যুদয়, মানসিক দক্ষতা, সাধারণ বিজ্ঞান, কোভিড-১৯ বা করোনাভাইরাস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, খেলাধুলা, বিশ্ব রাজনীতিসহ মোট ১০টি বিষয়াবলি থেকে প্রশ্ন করা হবে।

প্রতিযোগিতায় নগদ ১২ হাজার টাকাসহ সর্বমোট ২৮ হাজার টাকার পুরস্কার দেওয়া হবে। চ্যাম্পিয়ন ৫ হাজার টাকা ছাড়াও দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান অধিকারী প্রতিযোগীরা যথাক্রমে ৩ হাজার, ২ হাজার, ১ হাজার, ১ হাজার টাকা নগদ অর্থ পুরস্কার পাবেন।

এছাড়া শীর্ষ ৮ জন প্রতিযোগী পাবেন ই-লার্নিং প্লাটফর্ম বহুব্রীহি থেকে ২ হাজার টাকা সমমূল্যের কোর্স ভাউচার এবং বিজয়ী প্রথম ১৬ জন সার্টিফিকেট পাবেন।

কুইজ খুলনা বিশ্ববিদ্যা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর