Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চর কেটে হচ্ছে চ্যানেল, শিগগিরই পদ্মায় আরও ২টি স্প্যান


৮ জানুয়ারি ২০১৯ ১৯:৫৪

।।সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট।।

পদ্মাসেতু প্রকল্প থেকে ফিরে: গেল বর্ষায় যেখানে ছিল অথৈ পানি আর উত্তাল তরঙ্গমালা। এখন সেখানে বিস্তীর্ণ চর। পদ্মার ভাঙ্গা গড়ার খেলার পড়ে চর জেগেছে মাওয়ার জাজিরা অংশে। অদূরে চলছে সেতু গড়ার কাজ। সেতুর নতুন দুটি স্প্যান বসতে পিয়ার প্রস্তুত। এখন মাওয়া থেকে জাজিরার অংশে নিয়ে যেতে হবে স্প্যান। কিন্তু নতুন জেগে ওঠা চর তাতে বাধা হয়ে দাঁড়িয়েছে। ফলে কাটতে হচ্ছে চর।

বিজ্ঞাপন

চর কেটে বিশালাকায় ক্রেন বয়ে নিয়ে যাওয়ার চ্যানেল তৈরি হবে। আর সে চ্যানেল ধরে এগিয়ে যাবে বিশ্বের সর্বোচ্চ শক্তির অত্যাধুনিক ক্রেন।

মাওয়া অংশে সম্পূর্ণ প্রস্তুত হয়ে অপেক্ষায় রয়েছে দুটো স্প্যান। অদূরে নদীতে তীরের কাছাকাছি অপেক্ষা করছে সাদা রঙের ক্রেন।

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের কুমারভোগ এলাকার কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত আছে ৮ টি স্প্যান। এর মধ্যে ২ টি স্প্যান শেষ রূপালি রঙের ছোট দেওয়া রঙ দেওয়া হয়েছে বেশ কয়েক দিন। এখন নদীতে নামানোর অপেক্ষা।

ওদিকে ড্রেজিং করে চর কাটা চলছে। সেতু প্রকৌশলীরা জানালেন, দুটি চর পড়ে ক্রেন চলাচল পথ রুদ্ধ হয়ে আছে। এখান থেকে প্রয়োজনীয় প্রশস্ত একটি চ্যানেল বের করতে হচ্ছে তাদের।

পদ্মাসেতু প্রকৌশলীরা কাজের অগ্রগতি জানিয়ে বলেন, ৩৫ থেকে ৩৬ এবং ৩৬ থেকে ৩৭ নম্বর পিয়ারে এ দুটো স্প্যান বসবে। পিয়ার দুটোও এখন শতভাগ প্রস্তুত। আর মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বের করে স্প্যান দুটোও নদীর তীরে রাখা হয়েছে। তবে স্প্যানের কাছে প্রায় যেতে যে ৬ কিলোমিটার নদীপথ পেরুতে হবে। যে পথে এবারের বর্ষা মওসুম কেটে যাওয়ার পর দুটি চর জেগেছে। এই চর না কাটলে ক্রেন পৌঁছতে পারবে না।

বিজ্ঞাপন

এখন দিনরাত চলছে চর কাটা। জানুয়ারির মাসের মধ্যে চর কাটা শেষ হবে আশা প্রকাশ করে সংশ্লিষ্টরা জানান, তখনই বসিয়ে দেওয়া হবে দুটো স্প্যান।

এছাড়া স্প্যান ফেব্রিকেশন ইয়ার্ড ঘুরে দেখা গেছে, ৩৪, ৩৩, ৩২, ৩১ এই পিয়ারগুলোর জন্য তৈরি স্প্যানের বিভিন্ন অংশ জোড়া দেওয়া হয়েছে। এসব স্প্যান একের পর এক বসানো শুরু হবে এ বছরের প্রথম কোয়ার্টারেই।

২০১৮ সালে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান বসিয়ে পৌনে এক কিলোমিটার সেতু দৃশ্যমান করা হয়। এদিকে মাওয়া পয়েন্টেও নদীর মধ্যে বসানো হয়েছে একটি স্প্যান। জাজিরা অংশে বসানো স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজও শুরু হয়ে যাবে কিছু দিনে।

সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্লাব বসানো চলছে। এরই মধ্যে রেল লাইনের ১১২টি স্ল্যাব বসানো হয়েছে। আর সড়কের প্রায় ৩০০টি স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।

প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৮ ভাগ।
এসএ/এমএম

পদ্মাসেতু

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর