Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চলতি অর্থবছরে ১ লাখ ৬০ হাজার কোটি টাকা খরচ হবে’


৪ ডিসেম্বর ২০১৭ ১০:১২

সারাবাংলা প্রতিবেদক

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ১ লাখ ৬০ হাজার কোটি টাকা খরচ করা সম্ভব হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ৩৫০ কোটি  টাকার উপরে বরাদ্দ পাওয়া প্রকল্পগুলো নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, পদ্মা সেতুসহ  আলোচিত  ৮৬টি প্রকল্পের মধ্যে অধিকাংশই ভালো অবস্থানে আছে। অধিকাংশ পিডিই বাড়তি টাকা বরাদ্দ চেয়েছেন। প্রাকৃতিক কোনো দুর্যোগ না এল এডিপি বাস্তবায়ন হবে বলে মনে করেন তিনি।

চলতি অর্থবছরে মোট এডিপির আকার হচ্ছে ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকা। এর মধ্যে ৩৫০ কোটি টাকার বেশি বরাদ্দ পাওয়া ৮৬টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ রয়েছে মোট ৯৪ হাজার ২০৮ কোটি টাকা, যা মোট এডিপির ৫৭ শতাংশ। গত অক্টেবর মাস পর্যন্ত অর্থবছরের চার মাসে প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি হয়েছে ১৮ ভাগ।

চলতি অর্থবছরে ৩৫০ কোটি টাকার বেশি বরাদ্দ পাওয়া প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে পদ্মা সেতু প্রকল্প, পায়রা গভীর সমুদ্র বন্দরের কার্যক্রম পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো/সুবিধাদি উন্নয়ন, পদ্মা সেতুতে রেল সংযোগ, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট (মেট্রোরেল), সাপোর্ট টু ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প, কর্ণফুলী নদীর তলদেশে বহু লেন সড়ক টানেল নির্মাণ, সাসেক রোডসহ বেশকিছু প্রকল্প।

আইএমইডি জানায়, চলতি অর্থবছরের চার মাসে অর্থাৎ জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয়েছে ১৪ দশমিক ৫১ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১৩ দশমিক ৬০ শতাংশ। তার আগের অর্থবছরের একই সময়ে ছিল ১১ শতাংশ। গত চার মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে মোট ২৩ হাজার ৮১৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিলের (জিওবি) ১১ হাজার ৫৫৫ কোটি টাকা। বৈদেশিক সহায়তা থেকে ১১ হাজার ১১৯ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১ হাজার ১৪২ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

এদিকে চলতি অর্থবছরের এক মাসে অর্থাৎ শুধু অক্টোবর মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে ৭ হাজার ৬০ কোটি টাকা। অর্থাৎ ৪ দশমিক ৩০ শতাংশ। গত অর্থবছরের অক্টোবর মাসে ব্যয় হয়েছিল ৫ হাজার ৯৮৪ কোটি টাকা। ওই অর্থবছরের এডিপির ৪ দশমিক ৮৫ শতাংশ।

সারাবাংলা/জেজে/একে/ডিসেম্বর ০৪, ২০১৭

 

 

 

 

 

 


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর