Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনেক চিকিৎসক চার ভাগের এক ভাগ আয়ও দেখান না: এনবিআর চেয়ারম্যান


৩ এপ্রিল ২০১৯ ১৫:৪৩

ঢাকা: চিকিৎসকদের আয়কর ফাঁকি বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, দেশের অনেক চিকিৎসক আছেন যারা তাদের পুরো আয়ের তথ্য এনবিআরকে দেখান। আবার অনেক চিকিৎসক তাদের আয়ের চার ভাগের একভাগও দেখান না। ফলে আমরা চাইলেও তাদের ধরতে পারি না।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এনবিআর চেয়ারম্যান এ কথা বলেন।

বিজ্ঞাপন

মোশাররফ হোসেন ভূঁইয়া আহ্বান জানিয়ে বলেন, ‘যারা ট্যাক্স দিচ্ছেন বা দেন তারা আমাদের স্ব-নির্ধারণী নীতিতেই দেন। তাই আমি সবার কাছেই একটা অনুরোধ রাখব, চিকিৎসক, আইনজীবী বা অন্যান্য পেশাজীবী যারা আছেন, তারা যেন নৈতিকতা মেনে চলেন।’ এছাড়া আগামী বাজেটে চিকিৎসক ও আইনজীবীদের ট্যাক্সের আওতায় আনার জন্য চিঠি দেওয়া হবে বলেও তিনি জানান।

মতবিনিময়কালে চিকিৎসা সরঞ্জাম আমদানিতে আগামী বাজেটে ১৫ শতাংশ কর অব্যাহতি চেয়েছে বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন।

সংগঠনের ভাইস-প্রেসিডেন্ট ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, ‘দেশের স্বাস্থ্যসেবার ৬৫ শতাংশ দিয়ে থাকে বেসরকারি চিকিৎসাখাত। প্রতিবছর বেসরকারি মেডিকেল কলেজ থেকে ছয় হাজার চিকিৎসক বের হন। আর সরকারি মেডিকেল কলেজ থেকে বের হন সাড়ে তিন হাজার চিকিৎসক। ফলে এখানে কর থাকা উচিত নয়।’

বর্তমানে দেশে ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে। সরকারি রয়েছে ৩৬টি এবং আরও চারটি অনুমোদন দেয়া হয়েছে।

চিকিৎসক সংগঠনটির দাবির পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘প্রতিবছর বাজেটের আগে আপনাদের সঙ্গে আলোচনা করি। সবগুলো আলোচনার মধ্যে একটা সহানুভূতি থাকে। তারা কষ্ট করছে, তাদেরকে কিছু সুযোগ-সুবিধা দেয়া উচিৎ। কিন্তু আমরা কিছু কিছু করতে পারি, আবার পারি না। আমাদের অনেক সীমাবদ্ধতা থাকে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/জেএএম/একে

এনবিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর