Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেড় বছরে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে


২২ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৪১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে লেনদেন তলানীতে নেমেছে। টানা দরপতনের সঙ্গে পাল্লা দিয়ে কমছে আর্থিক ও শেয়ার লেনদেন। বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ২৮৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। যা গত ১৯ মাসের মধ্যে একদিনে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন।

এর আগে ২০১৬ সালের ১১ জুলাই ডিএসইতে ২৭২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ারও ইউনিট লেনদেন হয়। ওইদিনের পর বৃহস্পতিবারের আগ পর্যন্ত ডিএসইর লেনদেন ৩০০ কোটি টাকার নিচে নামেনি।

এদিকে লেনদেন কমার এই ধারা অব্যাহত রয়েছে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে-সিএসইতেও। এদিন সিএসইতে মাত্র ২৩ কোটি ৬৬ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার কেনাবেচা হয়।  লেনদেনের পাশাপাশি উভয় পুঁজিবাজারে কমেছে সূচক, বাজার মূলধন এবং লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এইদিন ডিএসই ও সিএসইর দরপতন টানা পঞ্চম দিনে গড়াল।

বাজার বিশ্লেষকদের মতে, পুজিবাজার অস্থিরতা কাটিয়ে উঠতে পারছে না। একটার পর একটা ইস্যুতে বাজারে বিপর্যয় নেমে আসছে। গত ২৯ জানুয়ারী কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতিতে এডিআর কমিয়ে আনার ঘোষণা, পরবর্তীতে ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিরতার কারণে পতনের মাত্রা বাড়ে। সর্বশেষ গত ১১ ফেব্রুয়ারি ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রি নিয়ে নতুন করে আরেক দফায় দরপতন শুরু হয়।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৩১ টি কোম্পানির ৭ কোটি ১ লাখ ২ হাজার ৩৯৩ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে ৫ হাজার ৯০৬ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ১৭০ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৫ পয়েন্টে নেমে আসে।

বিজ্ঞাপন

দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৩ টির, কমেছে ১৬১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭ টি কোম্পানির শেয়ার। অন্যদিকে এদিন সিএসইতে ২১৮ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়ছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ৯৮টির এবং ৩২ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামে কোন পরিবর্তন আসেনি। বৃহস্পতিবার দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমে ১৮ হাজার ২৫১ পয়েন্টে নেমে আসে।

ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো: স্কয়ার ফার্মা, সিভিউ পিআরএল, গ্রামীণ ফোন, ইউনিক হোটেল, ফার্মা এইড, সিটি ব্যাংক, আলিফ ইন্ডাট্রিজ, ব্র্যাক ব্যাংক, আনোয়ার গ্যালভানাইজিং ও উসমানিয়া গ্লাস।

দাম বৃদ্ধির শীর্ষে প্রধান ১০ টি কোম্পানি হলো: লিব্রা ইনফিউশন, ইউনাইটেড পাওয়ার, উসমানিয়া গ্লাস, অ্যাম্বী ফার্মা, প্যারামাউন্ট ইন্সুরেন্স, সিভিউ পিআরএল, লিগ্যাসী ফুটওয়ার, প্রাইম ইন্সুরেন্স, ফাইন ফুডস ও বার্জার পেইন্ট।

সরাবাংলা/জিএস/এমএস

 

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর