Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যোগ হচ্ছে ১৩৪৭ নতুন প্রকল্প, চাপে পড়তে যাচ্ছে আগামী এডিপি


১৪ মে ২০২০ ২২:৩২

ঢাকা: করোনার কারণে দীর্ঘ হচ্ছে নতুন প্রকল্পে তালিকা। নতুন প্রকল্পের চাপে পড়তে যাচ্ছে আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় ১ হাজার ৩৪৭টি প্রকল্প যুক্ত করার প্রস্তাব দেবে পরিকল্পনা কমিশন। যা চলতি অর্থবছরের মূল এডিপি এবং সংশোধিত এডিপির তুলনায় বেশি। আগামী ১৯ মে মঙ্গলবার নতুন এডিপির সঙ্গে এই প্রস্তাব তুল ধরা হতে পারে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায়। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।ম

বিজ্ঞাপন

সূত্র জানায়, চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্পের তালিকায় ১ হাজার ৪৫টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়। পরবর্তীতে অর্থবছরের ৯ মাসের মাথায় গত মার্চ মাসে সংশোধিত এডিপিতে ২৭৪টি কমানো হয়। ফলে এ তালিকায় প্রকল্পের সংখ্যা দাঁড়ায় ৭৭১টি।

অর্থবছরের শুরু থেকে নিয়মিত একনেক বৈঠক অনুষ্ঠিত হওয়ায় বেশ কিছু প্রকল্প অনুমোদন লাভ করায় এই তালিকা ছোট হয়ে আসে। কিন্তু গত ১৯ মার্চ সংশোধিত এডিপি অনুমোদন লাভের পর একটিও লকডাউনের কারণে একটিও একনেক বৈঠক হয়নি। ফলে বিশেষ প্রক্রিয়ায় করোনা সংক্রান্ত স্বাস্থ্য খাতের দুটি এবং মসজিদভিত্তিক গণশিক্ষা সংক্রান্ত একটি প্রকল্পের অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এই তালিকাভুক্ত কোন প্রকল্পই অনুমোদন লাভ করেনি। তাই আগামী অর্থবছরের এডিপিতে সংশোধিত এডিপির তুলনায় বৃদ্ধি পাচ্ছে ৫৭৬টি নতুন প্রকল্প। আর মূল এডিপির তুলনায় বাড়ছে ৩০২টি নতুন প্রকল্প।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনা সচিব মো.নূরুল আমিন সারাবাংলাকে বলেন, ‘এই তালিকা থেকে আগামী জুলাই মাসের দিকে আমরা একটি অগ্রাধিকার তালিকা তৈরি করব। সেখানে তিন ধরনের অগ্রাধিকার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয়। তারপরই মন্ত্রণায়লগুলো প্রকল্প প্রস্তাব তৈরি করবে। সেখান থেকেই আগামী অর্থবছরে অনুমোদনর জন্য প্রকল্প যাবে একনেকে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘করোনা বড় কথা নয়। যতগুলো প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে সেটি অস্বাভাবিক কিছু নয়। তবে পরিস্থিতি স্বাভাবিক থাকলে মন্ত্রণালয়গুলো হয়ত আরও চিন্তাভাবনা করতে পারত। সে ক্ষেত্রে এই তালিকায় প্রকল্পের সংখ্যা আরও বাড়তে পারত।’

বিজ্ঞাপন

গত মঙ্গলবার অনুষ্ঠিত বর্ধিত সভায় পরিকল্পনা কমিশন থেকে বলা হয়েছে, আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত এডিপিতে বরাদ্দহীনভাবে অন্তর্ভুক্তির জন্য অননুমোদিত নতুন ১ হাজার ৩৪৭টি প্রকল্পের তালিকা সদয় বিবেচনাপূর্বক এনইসি’র অনুমোদনের জন্য সুপারিশ করা যেতে পারে। তাছাড়া অননুমোদিত প্রকল্পগুলো যাচাই-বাছাই না করেই বরাদ্দহীনভাবে অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়েছে।

তাই আগামী অর্থবছরের প্রথম প্রান্তিকে পরিকল্পনা কমিশনের উদ্যোগে প্রকল্পের অগ্রাধিকার নির্ধারণ করা হবে। সেই সঙ্গে মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যমেয়াদী বাজেট কাঠামোর (এমটিবিএফ) সিলিং এর মধ্যে সীমাবন্ধ রেখে প্রকল্প গ্রহণের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নির্দেশ প্রদান করা যেতে পারে।

অননুমোদিত বরাদ্দহীন নতুন প্রকল্পের খাতভিত্তিক সংখ্যা: আগামী অর্থবছরের জন্য তালিকায় যুক্ত হতে যাওয়া নতুন প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বেশি ২৬২ট প্রকল্প হচ্ছে ভৌত-পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ন খাতের। দ্বিতীয় সর্বোচ্চ কৃষিখাতের ২০৫টি। তৃতীয় সর্বোচ্চ ২০১টি প্রকল্পে রয়েছে পরিবহন খাতের।

এ ছাড়া পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতের ৬৮টি, পানি সম্পদ খাতে ১২৭টি, শিল্প খাতে ৬২টি, বিদ্যুৎ খাতে ১১টি, তৈল-গ্যাস ও প্রাকৃতিক  সম্পদ খাতে ১০টি এবং যোগাযোগ খাতে ১২টি প্রকল্প রয়েছে। এ ছাড়া শিক্ষা ও ধর্ম খাতে ১০৯টি, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৪৬টি, পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে ৬০টি, গণসংযোগে ২১টি, সমাজকল্যাণ-মহিলা বিষয়ক ও যুব উন্নয়নখাতে ৬৮টি, জনপ্রশাসনে ৪১টি, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে ৩০টি এবং শ্রম ও কর্মসংস্থান খাতে ১৪টি প্রকল্প রয়েছে।

অর্থবছর এডিপি কর্মসূচি প্রকল্প বার্ষিক উন্নয়ন কর্মসূচি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর