Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিপিং করপোরেশনে এ বছর লাভ বেড়েছে


১৫ মার্চ ২০১৮ ১৬:২৫

স্পেশাল করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো

আয় ও ব্যয় দুটোই কমেছে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি)। তবে এবার আগের অর্থবছরের চেয়ে প্রায় দুই কোটি টাকা বেশি লাভের তথ্য দিয়েছে সংস্থাটি। লাভের টাকা থেকে বিএসসি গত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ হারে মুনাফা ঘোষণা করেছে।

চট্টগ্রাম বন্দরের অডিটোরিয়ামে বৃহস্পতিবার (১৫ মার্চ) দুপুরে বিএসসির বার্ষিক সাধারণ সভায় এসব তথ্য দিয়েছেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি)কমডোর ইয়াহ্‌ইয়া সৈয়দ।

সভায় নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান চলতি বছরের ডিসেম্বরের মধ্যে বিএসসির বহরে আরও ২৬টি জাহাজ যুক্ত করার তথ্য দিয়ে বলেন, ২০১৯ সালের বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের আরও বেশি মুনাফা দেওয়া যাবে।

২০১৬-২০১৭ অর্থবছরে বিএসসি আয় করেছে ১১৭ কোটি ৯৯ লাখ টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে আয় ছিল ১১৮ কোটি ৮১ লাখ টাকা। আয় কমেছে প্রায় ৮২ লাখ টাকা।  ২০১৬-২০১৭ অর্থবছরে বিএসসির ব্যয়ের পরিমাণ ছিল ১০৯ কোটি ৩৫ লাখ টাকা। ২০১৫-২০১৬ অর্থবছরে ব্যয় ছিল ১১২ কোটি ১৪ লাখ টাকা। ব্যয় কমেছে ৩ কোটি ২১ লাখ টাকা।

এবার বিএসসি মুনাফা করেছে ৮ কোটি ৬৫ লাখ টাকা। গতবার মুনাফা করেছিল ৬ কোটি ৭২ লাখ টাকা। মুনাফার পরিমাণ বেড়েছে ১ কোটি ৯৩ লাখ টাকা।

বিএসসির বহরে আছে মাত্র দুটি জাহাজ। সেই জাহাজের পরিচালনাসহ মোট চারটি খাত থেকে আয়ের তথ্য দিয়েছে বিএসসি। আর ১৮৮ জন কর্মকর্তা-কর্মচারী ও জাহাজের অফিসার-নাবিক মিলিয়ে ৯২ জনের বেতন-ভাতা, জ্বালানি, জাহাজের রক্ষণাবেক্ষণসহ ১০টি ব্যয়ের খাত উল্লেখ করেছে বিএসসি।

নতুন জাহাজ বহরে যুক্ত হলে বিএসসি অনেকদূর এগিয়ে যাবে উল্লেখ করে মন্ত্রী শাজাহান খান বলেন, ‘বিদ্যুতকেন্দ্রের জন্য কয়লা ও এলএনজি বহনের জন্য কোনো জাহাজ এখন বাংলাদেশে নেই। আমরা মাদার ট্যাংকারসহ মোট ২৬টি জাহাজ কিনতে যাচ্ছি। আমাদের নিজেদের টাকা এবং বন্দরের টাকায় লোন নিয়ে নতুন জাহাজ ক্রয় করছি।’

বিজ্ঞাপন

বার্ষিক সাধারণ সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন।

সারাবাংলা/আরডি/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর